Chennai: বয়সের বাধা দূরে সরিয়ে শাড়িতেই জমিয়ে জিম করছেন বছর ৮৩-র বৃদ্ধা (দেখুন ভিডিও)
শাড়িতেই জিম করছেন কিরণ বাঈ (Picture Credits: Videograb)

সুস্থ থাকার একমাত্র চাবিকাঠি হল শারীরিক কসরত। কিন্তু ক'জনই বা নিজের স্বাস্থ্য নিয়ে সচেতন? স্বাস্থ্য সচেতনতার নজির গড়লেন চেন্নাইয়ের (Chennai) কিরণ বাঈ (Kiran Bai)। ৮৩ বছর বয়সে শারীরিক অক্ষমতাকে দূরে সরিয়ে রেখে জিম শুরু করেন অশীতিপর বৃদ্ধা। তারচেয়েও অভিনব ব্যাপার ওয়েট তোলেন, স্কোয়াট করেন, ভারী ভারী কসরত করেন শাড়ি পরেই। নাতিই তাঁর নিজস্ব ট্রেনার। ৮০ বছর বয়স পার করেও বাড়ি বসে কীভাবে ফিট থাকা যায় তার ভিডিও আপাতত ভাইরাল। যা আপাতত অনুপ্রেরণা দিয়ে যাচ্ছে কয়েক হাজার মানুষকে।

নাতির তত্ত্বাবধানে দিদা হয়ে উঠেছেন জিমে পারদর্শী। পাশাপাশি অনুপ্রেরণা হয়ে উঠেছেন কোটি কোটি মানুষের। তিনি একটি সংবাদমাধ্যমের ভিডিওবার্তায় জানান,'আমি প্রথমে ৫ কেজির ওয়েট তুলি, তারপর ১০,১৫, ২০ কেজির ওয়েট তুলি। ২০ কেজি পর্যন্ত ওয়েট অনায়াসে তুলতে পারি। আমি শাড়ি পরে কসরত করি, এটা সম্পূর্ণভাবেই নিজের পছন্দ। যে যার খুশি মতো পোশাক পরে ওয়ার্কআউট করতে পারেন। সপ্তাহে তিনদিন আমি ব্যায়াম করি। ব্যায়ামের পর নিজেকে অনেক হাল্কা মনে করি। এখন যেকোনও কাজ অনায়াসে করতে পারি। গত ৬ মাস ধরে ব্যায়াম শুরু করেছি।' আরও পড়ুন, 'দ্রুত সুস্থ হন দিদি', পুরুলিয়ার জনসভায় প্রার্থনা নরেন্দ্র মোদির

 

View this post on Instagram

 

A post shared by Kiran Bai (@granny.trains)

 

তাঁর পৌত্র চিরাগই তাঁকে উদ্বুদ্ধ করেন। করোনায় আক্রান্ত হয়ে শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন তিনি। হাঁটা,চলায় বাঁধা আসছিল, শুধু তাই নয় একটা সময়ে চলাফেরা করাই বন্ধ হয়ে যায় তাঁর। তাই আর দেরি না করে মনের জোরে শুরু করে দেন কসরত। এমনিতেও ছোটবেলা থেকেই তিনি জিম করতেন, সময়ের অভাব আর সংসারের কারণে তাঁকে সবকিছু থেকে দূরে থাকতে হয়েছিল। তবে এবার আর না, তাই শরীরকে সুস্থ করতে, আগের মতো হওয়ার জন্য নাতির হাত ধরে নতুন পদক্ষেপে অগ্রসর হন।