Google Year in Search 2021: কোউইন, টোকিও অলিম্পিককে ছাপিয়ে গুগলে বর্ষসেরা খোঁজ সেই 'আইপিএল'
IPL Trophy. (Photo Credits: Twitter)

মুম্বই, ৮ ডিসেম্বর: সমালোচকরা যতই নাক উঁচুতে তুলুক, আইপিএল (IPL) যে ভারতে ঠিক কতটা জনপ্রিয় তা আবারও প্রমাণ হল। ২০২১ সালে ভারতীয়রা সার্চ ইঞ্চি জায়েন্ট 'গুগল'(Google) সবচেয়ে বেশি কী কী টপিক সার্চ করেছেন তার তালিকা প্রকাশ করা হল। ভারতীয়রা গুগল সার্চে যা যা সার্চ করেন, তা সারা বছর ধরে যোগ করে এই তালিকা প্রকাশ করা হল। যাতে দেখা গেল ভারতীয়দের সবচেয়ে বেশি আগ্রহ আইপিএল নিয়ে। ২০২১ সালে দু বার দুটি জায়গায় আয়োজিত হয়। প্রথমে ভারতে আয়োজিত হয় আইপিএলে, কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ টুর্নামেন্টে ঢুকে পড়ায় বাতিল করা হয়।

আইপিএল চলাকালীন কঠিন বায়ো বাবলে থাকলেও  করোনায় আক্রান্ত হন বেশ ক্রিকেটার। এরপর সেপ্টেম্বরে ফের বাকি আইপিএল হয় সংযুক্ত আরবআমিরশাহিতে।  খেলার মাঠের বাইরে আইপিএল ২০২১- বারবার খবরের শিরোনামে উঠে এসেছে। আরও পড়ুন: প্রশান্ত মহাসাগরের উপরে ইএফও-র আলোকবিন্দু! দেখুন ভিডিও

তাই গুগল ইন্ডিয়া সার্চে এক নম্বর টপিক হল- ইন্ডিয়ান প্রিমিয়র লিগ। করোনা কালে দেশের মানুষের কাছে কোউইন খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। দেশে করোনা টিকাকরণের সুবিধায় চালু হয়েছিল কোউইন অ্যাপ। কিন্তু আইপিএল ছাপিয়ে গেল কোউইনকেও।

২০২১ সালে গুগলে মোস্ট সার্চ তালিকায় আইপিএল শীর্ষে, দুইয়ে কোউইন, আর তিন নম্বরে আইসিসি টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ। ভারতে ক্রিকেট যে কতটা জনপ্রিয়, তারই জীবন্ত ছবি উঠে এল গুগলে। ইউরো কাপ ও টোকিও অলিম্পিক থাকল প্রথম পাঁচে। প্রথম দশে থাকলেন টোকিও অলিম্পিকে সোনাজয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। দশ নম্বরে থাকলেন ড্রাগস কেলেঙ্কারিতে গ্রেফতার হওয়া শাহরুখ পুত্র আরিয়ান খান। কোভিড ভ্যাকসিন থাকল ৬ নম্বরে। সাত নম্বরে কোপা আমেরিকা ফুটবল। 'What is'-সার্চ তালিকায় শীর্ষে থাকল "ব্ল্যাক ফাঙ্গাস"।

গুগল সার্চে সবচেয়ে বেশি সার্চ টপিক কোনগুলি (Here Is The List Of The Most Searched Topics In The Overall)  --

১) ইন্ডিয়ান প্রিমিয়র লিগ

২) কোউইন

৩)  আইসিসি ওয়ার্ল্ড কাপ

৪)  ইউরো কাপ

৫) টোকিও অলিম্পিক

৬)  কোভিড ভ্যাকসিন

৭) ফ্রি ফায়ার রিডিম কোড

৮) কোপা আমেরিকা

৯) নীরজ চোপড়া

১০) আরিয়ান খান