Credits: Unsplash

সময় এবং অর্থ সাশ্রয়ের অভাবে, ভ্রমণের শৌখিন মানুষেরা শুরু করে একা ভ্রমণের। অনেক কারণে করা যেতে পারে একা ভ্রমণ। প্রায়শই পরিবার, বন্ধুবান্ধব বা কাছের ব্যক্তিদের সময়সূচী অনুযায়ী সময় না থাকার কারণে একা ভ্রমণের সিদ্ধান্ত নেওয়া হয়। একা ভ্রমণ করলে কম অর্থ খরচ হয় এবং শান্তির অনুভূতি পাওয়া যায়। তবে নারীরা একা ভ্রমণের পরিকল্পনা করলে ভ্রমণে যাওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখা জরুরি। এই বিষয়গুলো মাথায় রাখলে নারীদের জন্য একা ভ্রমণ হয়ে উঠবে নিরাপদ।

একা ভ্রমণের জন্য প্রথমে স্থান নির্বাচনের সময় সতর্কতা অবলম্বন করা উচিত। ভ্রমণের আগে সেই জায়গাটি সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানা জরুরি। ভ্রমণের সময়ে সেই স্থানের আবহাওয়া এবং মহিলাদের জন্য জায়গাটি কতটা নিরাপদ তাও জেনে নেওয়া জরুরি। একা ভ্রমণের পরিকল্পনা করলে বেশি জিনিসপত্র নেওয়া উচিত নয়, এর ফলে ভ্রমণে ব্যাঘাত ঘটতে পারে।

একা ভ্রমণের পরিকল্পনা করলে নগদ টাকার পরিবর্তে কার্ড বেশি ব্যবহার করা উচিত। একা ভ্রমণকারীদের জন্য স্মার্ট ওয়ালেট সবচেয়ে নিরাপদ। একা‌ ভ্রমণের পরিকল্পনা করলে ঘুরতে যাওয়ার সময় সহ অন্যান্য তথ্য সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা উচিত নয়। স্থানীয় জায়গায় বসবাসকারী কারোর সঙ্গে পরিচয় থাকলে অবশ্যই সেই জায়গা সম্পর্কে তার কাছ থেকে পরামর্শ নেওয়া উচিত।