Cruise Ride: কলকাতায় ১ অক্টোবর থেকে চালু হচ্ছে গঙ্গা ভ্রমণের সঙ্গে 'হেরিটেজ ক্রুজ রাইড'
গঙ্গা (Picture Source: flickr)

কলকাতা, ২৭ সেপ্টেম্বর: গঙ্গাবক্ষে ভ্রমণের জন্য ১ অক্টোবর থেকে কলকাতায় চালু হচ্ছে হেরিটেজ ক্রুজ পরিষেবা (Ganges River Cruise)। লঞ্চে চড়ে কলকাতার ঐতিহাসিক ঘাটগুলি দেখা এবং তাদের ইতিহাস শোনার সুযোগ থাকবে পরিষেবায়। খরচ লাগবে ৩৯ টাকা (Rs 39)। মিলিনিয়াম পার্ক জেটি (Millenium Park) থেকে লঞ্চযাত্রা শুরু ও শেষ হবে।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সারদা মায়ের স্মৃতি বিজড়িত মায়ের ঘাট, ভূতনাথ ও শ্মশান কালীর মন্দির-সহ নিমতলা শ্মশান ঘাট, ঐতিহাসিক আর্মেনিয়াম ঘাট, বিবাদি বাগ স্টেশন, স্ট্র্যান্ড রোড ঘাট, চাঁদপাল ঘাটের মতো একাধিক ইতিহাস বিজড়িত স্থান। তবে শুধু দেখাই নয়, ৯০ মিনিটের গঙ্গাবক্ষে এই ভ্রমণে প্রতিটি ঘাটের ইতিহাস যাত্রীদের বলে দেবেন ট্যুর গাইড। সুযোগ মিলবে গঙ্গা আরতি দেখারও। আরও পড়ুন, কৃষি বিলে অনুমোদন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের

সপ্তাহের সাতদিনই এই ট্যুরের ব্যবস্থা রাখা হয়েছে। সোম থেকে শুক্রবার দিনে দু’বার, বিকেল ৪টে ও সন্ধে ৬টায় লঞ্চ যাত্রার ব্যবস্থা থাকছে। ছুটির দিনে অর্থাৎ শনি ও রবিবার চারবার, বেলা ১২টা, দুপুর ২টো, বিকেল ৪টে ও সন্ধে ৬টায় এই ভ্রমণের ব্যবস্থা থাকছে। ট্যুরের জন্য লঞ্চটিকে বিশেষভাবে সাজানো হয়েছে। রয়েছে ক্যাফেটেরিয়া, সেলফি জোনও। গোটা যাত্রাপথে চলবে রবীন্দ্র সংগীত। টিকিটের মূল্যেই মিলবে পানীয় জল ও শৌচাগার ব্যবহারের সুযোগ। ক্যাফেটেরিয়ায় খাবারের খরচ অবশ্য আলাদা। মনকাড়া এই ভ্রমণের জন্য টিকিট কাটা যাবে মিলেনিয়াম পার্কের ঘাটেই।