Republic Day 2022:  'ও আমার দেশের মাটি, তোমার পর ঠেকাই মাথা', প্রজাতন্ত্র দিবসে জানান ভার্চুয়াল শুভেচ্ছা
Indian Flag (Photo Credit: Pixabay)

একে অপরের সঙ্গে আরও বেঁধে বেঁধে থাকার, দেশাত্মবোধকে জাগ্রত করে, দেশের জন্য আত্মত্যাগের মাধ্যমে পথ চলার প্রতিজ্ঞার অন্য নাম প্রজাতন্ত্র দিবস (Republic Day 2022)। এবারও প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে সেজে উঠতে শুরু করেছে গোটা দেশ। দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের প্যারেড থেকে প্রত্যেক রাজ্য়ে প্যারেড, সবকিছু মিলিয়ে গণতন্ত্র দিবস উপলক্ষ্যে গোটা দেশ তেরঙ্গায় সেজে উঠছে। করোনা আবহে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কিছুটা ভাটা পড়লেও, দিল্লি পুলিশের তরফে নতুন করে কোভিডবিধি জারি করা হয়েছে। টিকাকরণ সম্পূর্ণ হয়েছে, এমন ব্যক্তিরাই এবার দিল্লির রাজপথে প্যারেডে হাজির থাকতে পারবেন বলে জানানো হয়েছে। পাশাপাশি ১৫ বছরের কম বয়সীরা এবারের প্যারেডে দিল্লিতে হাজির হতে পারবেন না বলেও জারি করা হয়েছে নির্দেশ। সবকিছু মিলিয়ে করোনাকালে প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দিল্লিতে নতুন করে কোভিডবিধি জারি করা হয়েছে। প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে প্রিয়জনদের জানান শুভেচ্ছা।

প্রসঙ্গত ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকে ভারতীয় সংবিধান লাগু করা হয় গোটা দেশ জুড়ে। সেই উপলক্ষ্যে ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকেই দেশজুড়ে পালন করা হয় প্রজাতন্ত্র দিবস।

আরও পড়ুন: Republic Day 2022: গর্ব করুন ভারতীয় হিসেবে, প্রিয়জনদের জানান প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা

প্রজাতন্ত্র দিবসেই ভারতবাসী প্রকৃত স্বাধীনতা অর্জন করে। প্রজাতন্ত্র দিবসের মানে পরবর্তী প্রজন্মকে বুঝিয়ে তাঁদের মনে দেশাত্মবোধে জাগ্রত করা অন্যম বড় কাজ।

ভারতবাসী হিসেবে, এই দেশের নাগরিক হিসেবে গর্ববোধ করুন। প্রত্যেককে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা।

ভারতীয় হিসেবে যদি গর্ববোধ করেন, তাহলে এই প্রজাতন্ত্র দিবসে নিজের হাত তুলুন। প্রত্যেকের সামনে নিজেকে গর্বিত ভারতবাসী হিসেবে তুলে ধরুন।

'তিন রঙ্গো কা বনা তিরঙ্গা, নির্মল গঙ্গা কি ধারা, সবকি আঁখো কা তারা, উঁচে উঁচে পর্বত, নীল গগণ হ্যায় ন্যারা, দুনিয়া মে সবচেয়ে প্যারা, ভারত দেশ হামারা।'

গোটা বিশ্বে ভারত যাতে সব সময় এগিয়ে থাকে, নিজের মাথা উঁচু করে থাকতে পারে, প্রজাতন্ত্র দিবস থেকে প্রত্যেককে সেই প্রতিজ্ঞা করতে হবে।

সবশেষে বলতে হয়, 'ভারতবর্ষ সূর্যের এক নাম। আমরা রয়েছি সেই সূর্যের দেশে। লীলা চঞ্চল সমুদ্রে অবিরাম, গঙ্গা যমুনা ভাগিরথী যেখানে মেশে।'