Video: মধ্য পেরুর উপকূলে লিমার পার্ক অফ লেজেন্ডস-এ মিলল আট শতাব্দী-পুরোনো মমি (দেখুন ভিডিও)

পেরুর প্রত্নতাত্ত্বিকরা দেশের রাজধানীর একটি জায়গায় আবিষ্কার করল আট শতাব্দী-পুরোনো কিছু মমি। বিশেষজ্ঞদের মতে এটি একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার, এই আবিষ্কার একটি ঔপনিবেশিক যুগের কবরস্থানকে চিহ্নিত করে।  ভিডিওতে দেখা যায় মধ্য পেরুর উপকূলে লিমার পার্ক অফ লেজেন্ডস-এ  প্রত্নতাত্ত্বিকরা কঠোর পরিশ্রম করে শিশুদের দেহাবশেষ সহ সাইটের নীচে পাওয়া প্রাচীন সংরক্ষিত মৃতদেহগুলি সাবধানতার সাথে পরিষ্কার করছিলেন।

লিমার পার্ক অফ লেজেন্ডস পার্কের কর্মকর্তা লুসেনিদা ক্যারিয়ন জানিয়েছেন এই অঞ্চলে সর্বশেষ আবিষ্কারটি আগস্টের শুরুতে হয়েছিল। তখন যে তিনটি মমি আবিষ্কার হয়েছিল সেগুলির একটিতে একটি কাঠের ক্রস পাওয়া গেছিল। এই অনুসন্ধান থেকে অনুমান করা যায় যে এটি ঔপনিবেশিক যুগের কবরস্থান হতে পারে, যে সময় খ্রিস্টধর্ম বা ক্যাথলিক ধর্মে রূপান্তর করা হচ্ছিল।

 

ফিল্ড ম্যানেজার ম্যানুয়েল মরন যোগ বলেছেন, মমিগুলির অস্বাভাবিক অবস্থান এবং টেক্সটাইলের মিশ্রণ স্প্যানিশ ঔপনিবেশিকদের প্রভাবকে নির্দেশ করে। স্পেনের পেরুর ইনকা সাম্রাজ্যের রক্তক্ষয়ী বিজয় ১৫৩২ সালে শুরু হয়েছিল এবং চার দশক ধরে চলেছিল। যে স্থানে মমিগুলি পাওয়া গেছে সেটি  ইনকাদের আগে লিমা এবং ইচসমা লোকেরা দখল করেছিল। হয়ত সেই জনজাতির লোকেদেরই মমি এই অনুসন্ধানে পাওয়া যায়।