Smokers: ৪০ বছরের আগে ধুমপান ছাড়লে ধুমপান না করা ব্যক্তিদের মতই আয়ু মিলবে, দাবি গবেষণায়
Ban Cigarettes in New Zealand Photo Credit: pixabay

Smokers Who Quit Smoking Before 40 Likely To Live Same As Non-Smokers: ধুমপান নিয়ে চাঞ্চল্যকর গবেষণার রিপোর্ট। ৪০ বছর বয়সের আগে যারা সিগারেট- বিড়ি বা ধুমপান ছেড়ে দেন, তারা একবারেই স্বাভাবিক জীবন পান। যারা কখনও ধুমপান করেননি, বা করেন না,তাদের যতটা আয়ু হয়, ঠিক ততটা আয়ু হয় যারা ৪০ বছরের আগে ধুমপান ছেড়ে দেন।

NEJM-এর নয়া গবেষণায় প্রকাশ ৪০ বছরের আগে ধুমপান ছেড়ে দিলে আয়ু বা বেঁচে থাকার সম্ভাবনা ঠিক ততটাই থাকে, যতটা ধুমপান না করা ব্যক্তিদের হয়। ধুমপান ছেড়ে দেওয়াটা চমকপ্রদভাবে মৃত্যুর ঝুঁকি কমায় এবং স্বাস্থ্যে উন্নতির ফলাফল দ্রুত দেখতে পায়। ১৫ লক্ষ প্রাপ্তবয়স্কের ওপর ১৫ বছর ধরে গবেষণা চালিয়ে এই তথ্য সামনে এসেছে। ৪০ থেকে ৭৯ বছর বয়স পর্যন্ত ধুমপায়ীরদের মৃত্যুর আয়ু ১২-১৩ বছর কমে যায়। গবেষণা বলছে, ধুমপান করা ব্যক্তিদের মৃত্যুর ঝুঁকি কখনও ধুমপান না ব্যক্তিদের থেকে ৩০ শতাংশ বেশী থাকে। যে কোনও বয়সেই ধুমপান ছাড়লে আয়ু বাড়ে। তিন বছরের কম সময়ে ধুমপান ছাড়া ব্যক্তিদের আয়ু ৬ বছর বেড়েছে। এইসবই উঠে এসেছে গবেষণায়।

মাঝ বয়সী অনেকেই মনে করেন ধুমপান ছাড়ার বিষয়টা অনেকটা দেরী হয়ে গিয়েছে। কিন্তু এই গবেষণা বলছে, সেই ধারনা পুরোপুরি ভুল। ধুমপান ছাড়ার সিদ্ধান্তটা কখনই দেরি হয়ে যায়নি। ধুমপান ছাড়লে, তার উপকারিতা খুব দ্রুত মেলে। ধুমপান ছাড়লে বড় রোগের ঝুঁকি থেকে অনেকটাই রক্ষা পাওয়া যায়। আর তাই মানেই একদিকে যেমন আয়ু বাড়ছে, তেমনই বাড়ছে জীবনের মান।