International Women's Day 2021: আন্তর্জাতিক নারী দিবসে মহিলাদের দিতে পারেন এই অভিনব উপহার
Representational Image (Photo Credits: Pixabay)

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day 2021)। দেশজুড়ে চলবে উদযাপন। করোনাকালে নারী দিবস উদযাপনে একটু ঘাটতি দেখা দেবে এটা ঠিক। তবে ইচ্ছে থাকলেই উপায় হয়! বাড়ির কিংবা আপনার পরিবারের প্রিয় মহিলাকে শুভেচ্ছা জানান এই বিশেষ দিনে। মহিলাদের সাফল্য, তাদের অধিকারের দাবিতে সুর চরান। নিজের অধিকার ছিনিয়ে নেওয়ার জন্য অনবরত লড়াই চালাচ্ছেন মহিলারা। পুরুষের সঙ্গে তালে তাল মিলিয়ে এগিয়ে চলেছে মেয়েরা। সমস্ত পেশাতেই আজ পায়ে পা মিলিয়ে সমাজের সমস্ত ট্যাবুকে ভেঙে দিয়ে এগিয়ে চলেছে মেয়েরা। আন্তর্জাতিক নারী দিবস দিনটি ৮ মার্চ বিশ্বজুড়ে পালিত হয়। দিনটি উদযাপনের ৫টি বিশেষ উপায় রইল লেটেস্টলির সকল পাঠকদের জন্য।

সন্তানকে শোনান কোনও গল্প

Celebrate Women's Day with children (Photo Credits: Pexels)

ফেয়ারি টেলের দুনিয়ায় আপনার ছোট্ট সন্তানকে কোনও মহিলার সত্য ঘটনা শোনান। আপনার সন্তানকে শোনান সেই কঠিন লড়াইয়ের কাহিনী। মহিলাদের ইচ্ছে এবং পছন্দকে কেন সমর্থন জানানো উচিত, সেটা বোঝানো উচিত ছোট থেকেই। প্রয়োজনে মহিলাদের জন্য গলা চরিয়ে প্রতিবাদ জানানোর শিক্ষাও দেওয়া যেতে পারে।

মহিলাদের ব্যবসায় সহযোগিতা

Support Women's Business (Photo Credits: Pixabay)

ছোট থেকে ক্ষুদ্র, যেকোনও ব্যবসাতেই মহিলাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করুন। তাদের বোঝানোর চেষ্টা করুন যে আপনারা তাদের লক্ষ্যে বিশ্বাস রাখেন। তাদের আরও বড় স্বপ্ন দেখার জন্য উদ্বুদ্ধ করে তুলুন।

নিজের জন্য সময়

Self Care (Photo Credits: Unsplash)

নারী দিবস। এই বিশেষ দিনটিতে নিজের জন্য সময় বের করুন। অনেকদিন ধরে যে কাজটি করার জন্য আপনি অধীর আগ্রহে সময়ের জন্য অপেক্ষা করে আছেন। সেই কাজটি করে ফেলুন আজই। নিজের দক্ষতার প্রতি বিশ্বাস এবং ভরসা রাখুন।

মহিলা সংগঠনে দান

Support a Women's NGO (Photo Credits: Pixabay)

হতে পারে সেটি কোনও শরণার্থী শিবির, এনজিও কিংবা কোনও উদ্ধারকারী সংগঠন। কিছু না কিছু অনুদান করুন মহিলাদের এই ধরণের সংগঠনে।

মহিলাদের জন্য অনুষ্ঠান

Women's March (Photo Credits: Unsplash)

আন্তর্জাতিক নারী দিবসে মহিলাদের অনুষ্ঠানের আয়োজন করা যেতে পারে। সমস্ত মহিলারা একসঙ্গে এক জায়গায় মিলিত হয়ে দিনটি উদযাপন করতে পারেন। একে অপরের কৃতিত্ব তুলে ধরার চেষ্টা করা যেতে পারে। পারস্পরিক সমঝোতা এবং বোঝাপড়া বাড়তে পারে এতে এবং মহিলাদের শক্তি এক অন্য পর্যায়ে পৌঁছে যেতে পারে।