বিশ্বে এই প্রথম, সাত বছরের খুদের মাড়িতে ৫২৬টি দাঁত!
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

চেন্নাই, ৩০ জুলাই: ৩২টি দাঁতের সঙ্গে আক্কেল জুড়লে যন্ত্রণার আর শেষ থাকে না। সেখানে কিনা ৫২৬টি দাঁত বসেছে শিশুর মাড়িতে। অস্ত্রোপচার করে সেই দাঁতের থলি থেকে সাত বছরের শিশুকে নিষ্কৃতি দিলেন চিকিৎসকরা। দন্ত চিকিৎসা ক্ষেত্রে এই বিরল ঘটনার সাক্ষী থাকল চেন্নাইয়ের সবিতা ডেন্টাল কলেজ। হাসপাতালের ওরাল অ্যাণ্ড ম্যাক্সিলোফেসিয়াল প্যাথোলজির হেড প্রতিভা রামানি বলেছেন এই রোগটি বিরল। এটিকে বলা হয় ‘compound composite ondontome’। বিশ্বে এই প্রথম এমন রোগীর অস্ত্রোপচার হল। আরও পড়ুন-পাপের ফল, ৯ টাকা দুর্নীতি করে ১৫লক্ষ টাকা খেসারত গুনছেন বাস কন্ডাক্টর

জানা গিয়েছ, তিন বছর বয়স থেকেই ওই বাচ্চা ছেলেটির তার ডানদিকের মাড়ি থেকে রস গড়াত। প্রথমদিকে তার মা বাবা বিশেষ গুরুত্বও দেননি বিষয়টাতে। ধীরে ধীরে সমস্যা বেড়ে চলছে দেখে তাকে সবিতা ডেন্টাল কলেজে নিয়ে আসেন। তখনই শিশুর মুখের পরিস্থিতি দেখে চিকিৎসকরা বলেছিলেন ছোটবেলায় যখন সমস্যা শুরু হয়েছিল, অভিভাবকরা চিকিৎসার ব্যবস্থা করলে বিষয়টি এতটা গুরুতর পর্যায়ে যেতে পারত না। এই প্রসঙ্গে হাসপাতালের ওরাল অ্যাণ্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি ডিপার্টমেন্টের অধ্যাপক পি. সেন্থিলনাথান জানান, প্রথমে শিশুটির ডান চোয়ালের একটি এক্স-রে করা হয়। এরপর হয় সিটি-স্ক্যানও। তাতেই ধরা পড়ে ভেতরে বেশ কয়েকটা দাঁত রয়েছে। কিন্তু ঠিক কতগুলো এক্স-রে বা স্ক্যানে তা স্পষ্ট হয়নি। সে সময়ে তাঁরা সিদ্ধান্ত নেন ওর অপারেশন করা হবে।

অ্যানাস্থেশিয়ার পরে যখন ছেলেটির ডানদিকের মাড়ি কাটা হয়, সেখানে প্রায় ২০০ গ্রামের একটি দাঁতের থলি পাওয়া যায়। খুব সাবধানে সেটা বের করে আনা হয়।  তার মধ্যে ছোট্ট ছোট্ট মুক্তোর আকারে ৫২৬ টি দাঁত পাওয়া যায়! বেশ কয়েকটা খুবই ছোট হলেও সেগুলো কিন্তু পুরোদস্তুর দাঁতই। প্রায় পাঁচ ঘণ্টা ধরে এই উদ্ধারকার্য চলে। অস্ত্রোপচারের পর বালই আছে ওই খুদে, হাসপাতালে তিনদিন পর্যবেক্ষণে থাকার পর বাড়ি ফিরে গিয়েছে সে।