Blind Psychic Baba Vanga: চোখ ছিল না, কিন্তু মনের চোখেই দেখে গেছেন পৃথিবীর ভয়াবহতাকে, ৮৫ শতাংশ ভবিষ্যতবাণী মিলে গেছে বাকি গুলো সময়ের অপেক্ষা
Photo Credit_ Twitter

বাবা ভাঙ্গা (Baba Vanga) বুলগেরিয়ার দৃষ্টিশক্তিহীন এই মহিলার ঠিক নস্ট্রামুসের মতো নিখুঁত ভবিষ্যদ্বাণী করার ক্ষমতা ছিল। তাঁর করা এমন কিছু ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে মিলে গিয়ে রীতিমতো তাক লাগিয়ে দেয় সারা বিশ্বকে। কিন্তু কে এই বাবা ভাঙ্গা?

১৯১১ সালে ম্যাসিডোনিয়ার ‘স্ট্রুমিকা’ নামক স্থানে ভেঞ্জেলিয়া প্যানদেভা দিমিত্রোভা নামক এক মেয়ে জন্মগ্রহণ করে।  কথিত আছে, ভেঞ্জেলিয়ার বয়স যখন মাত্র ১২ বছর, তখন সে তার সঙ্গীদের সাথে খেলায় মত্ত থাকা অবস্থায় এক ভয়ানক ঝড়ের কবলে পড়ে। সে ঝড় ভেঞ্জেলিয়াকে উড়িয়ে নিয়ে যায় অনেকদূর। কয়েকদিন পর যখন তাকে খুঁজে পাওয়া যায়, তখন দেখা গেল তার উভয় চোখের অবস্থাই খুব খারাপ। অক্ষিকোটরে ধুলো-বালি ও ময়লা ঢুকে তার চোখের উপর জমে শক্ত আবরণ তৈরি করে ফেলেছে! এই অসহায় মেয়েটির দরিদ্র পরিবারের সামর্থ্য ছিল না তাকে উন্নত চিকিৎসা করানোর। ফলে ভাগ্যের নির্মম পরিণতি মেনে নিয়ে তাকে আজীবনের জন্য অন্ধত্ব বরণ করে নিতে হল। চোখ না থাকলেও তিনি মনের চোখে দেখতে পেতেন আগামীতে কী ঘটতে চলেছে ? তাঁর করা ভবিষ্যত্‍গণনার মধ্যে ৮৫ শতাংশই নির্ভুল বলে দাবি করেন গবেষকরা। বাবা ভাঙ্গার এই সব গণনার মধ্যে রয়েছে সোভিয়েত ইউনিয়নের পতন, চেরনোবিল বিপর্যয়, প্রিন্সেস ডায়ানার মৃত্যু, আমেরিকায় ৯/১১ হামলা, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামার নির্বাচন, সুনামির মতো ঘটনা।

১৯৯ ৬ সালে মারা যানা বাবা ভাঙ্গা। তবে তাঁর পরবর্তী যে ভবিষ্যত্‍বাণী আছে, তা সত্যি হলে কিন্তু বিপদ অপেক্ষা করছে ভারত-সহ গোটা বিশ্বের জন্য।

তিনি করোনার পর এই ২০২২-এই আরও একটি অতিমারীর আশঙ্কা করে গিয়েছেন। তিনি বলেছেন যে সাইবেরিয়ায় বরফের নীচে সেই ভাইরাস নাকি নিষ্ক্রিয় হয়ে আছে। কিন্তু ২০২২-এ উষ্ণায়ণের ফলে বরফ গলে বেরিয়ে আসবে ওই ভাইরাস। এর হামলায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেন বাবা ভাঙ্গা।

তাঁর মতে ২০২৩ এ পৃথিবীর কক্ষপথ পরিবর্তন হয়ে যাবে এবং ২০২৮ এর মধ্যে মহাকাশচারীরা ভেনাসে যেতে পারবে।

বাবা ভাঙ্গার ভবিষ্যত্‍ বাণী অনুসারে আর কিছুদিনের মধ্যে পানীয় জলের প্রচণ্ড কষ্ট দেখা দিতে পারে বিশ্বের অনেক শহরে। জনসংখ্যা বাড়া এবং নদীর জল দূষিত হয়ে যাওয়ায় জলসংকট দেখা দেবে। যে সব জায়গায় পানীয় জলের তীব্র সংকট দেখা দিতে পারে, তার মধ্যে রয়েছে আমাদের দেশের নামও।

ভারতে তাপমাত্রা অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করে গিয়েছেন তিনি। প্রচণ্ড গরম আর তার সঙ্গে পঙ্গপালের হামলায় আমাদের দেশ জেরবার হতে পারে বলে জানিয়েছেন বাবা ভাঙ্গা। পঙ্গপালের হামলায় শস্যহানি হবে ব্যাপক ভাবে, তার সঙ্গে ৫০ ডিগ্রি পেরোবে তাপমাত্রা।

অস্ট্রেলিয়া ও এশিয়া মহাদেশের বেশ কয়েকটি দেশ ভয়াবহ ভূমিকম্পের কবলে পড়তে পারে। এর সঙ্গে সুনামির দাপটে প্রবল জলোচ্ছ্বাস দেখা দিতে পারে বলে জানিয়ে গিয়েছেন তিনি।

বাস্তব দুনিয়ার থেকে ভারচুয়াল দুনিয়ায় অনেক বেশি সময় কাটাবে মানুষ। প্রযুক্তির প্রতি আকর্ষণ আরও বাড়বে। এমনকি কোনটা বাস্তব আর কোনটা ভারচুয়াল দুনিয়া, তাও গুলিয়ে যাবে অনেকের।

চিকিত্‍সা ব্যবস্থার উন্নতি ও অঙ্গ প্রতিস্থাপনে ব্যাপক উন্নতি হওয়ায় ২০৪৬ সাল নাগাদ মানুষের গড় আয়ু ১০০ বছর হবে বলে ভবিষ্যত্‍বাণী করেন বাবা ভাঙ্গা। এবং এরই সঙ্গে ২১০০ সালের মধ্যে কৃত্রিম সূর্যের সাহায্যে পৃথিবী থেকে রাতের অন্ধকার পুরোপুরি দূর করা সম্ভব হবে বলে দাবি করেন তিনি।