Drinking A Cup Of Green Tea : সকালে খালি পেটে গ্রিন টি পান করা কি ঠিক? জেনে নিন স্বাস্থ্য বিশেষজ্ঞের মতামত
Photo Credit Pixabay

কলকাতা : মোটা হয়ে গেছি, কি করব, ওজন কমছে না! আপনি নিশ্চয়ই আপনার চারপাশে এমন অনেক প্রশ্ন শুনে থাকেন বা কখনও কখনও আপনি নিজেই অন্যকে নিজের সম্পর্কে জিজ্ঞাসা করেন। ওজন কমানোর জন্য এখন অনেকেই গ্রিন টি (Green Tea) ব্যবহার করা ভাল বলে মনে করেন ।

বিশেষজ্ঞদের মতে, গ্রিন টি যেমন শরীরকে ডিটক্সিফাই করতে কাজ করে তেমনি ওজন কমাতেও এটি খুব ভালো কাজ করে। তবে প্রশ্ন হল গ্রিন টি পান করলে তা কখন পান করবেন, রাতে ঘুমানোর আগে পান করা ভালো নাকি সকালে খালি পেটে? কিছু ডায়েটিশিয়ানের মতে, দুধ চায়ের পরিবর্তে গ্রিন টি পান করতে পারেন। আপনি দিনে ২-৩ কাপ গ্রিন টি পান করতেই পারেন।

সকালে খালি পেটে গ্রিন টি পান করা কি ঠিক?

ডায়েটিশিয়ানের মতে, গ্রিন টি যে সবার জন্য উপযুক্ত তা নয়। কেউ কেউ খালি পেটে গ্রিন টি পান করলে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

এটি গ্রিন টি পান করার সঠিক উপায়

সকালের খাবারের এক ঘণ্টা আগে গ্রিন টি পান করতে পারেন।

সবুজ চায়ে ট্যানিন থাকে। যার কারণে খাওয়ার এক ঘণ্টা আগে এটি খেলে কোষ্ঠকাঠিন্য, পেট ব্যথা এবং হজম বা পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাবেন। সকালে এবং সন্ধ্যায় গ্রিন টি পান করলে আপনার মেটাবলিজম শক্তিশালী হয় এবং এটি ওজন কমাতেও সাহায্য করে।

গ্রিন টি পান করার সঠিক সময়

সকালে ব্যায়াম করার আধা ঘন্টা আগে এটি পান করতে পারেন। দুপুরের খাবারের ১ ঘণ্টা আগে পান করলে উপকার পাওয়া যায়। সন্ধ্যার খাবারের ১-২ ঘণ্টা পর পান করতে পারেন। রাতে ঘুমানোর আগে পান করবেন না, এতে ঘুমের সমস্যা হতে পারে। দিনে ৩-৪ কাপের বেশি গ্রিন টি পান করবেন না।