Holi Colors 2024: রঙের উৎসব হোলি, বাড়িতে সহজ পদ্ধতিতে তৈরি করুন প্রাকৃতিক এবং উজ্জ্বল রং!

আর কয়েকদিনের অপেক্ষা, তারপরই বাজারে দেখতে পাওয়া যাবে বিভিন্ন রঙের আবির এবং সুন্দর পিচকারি। কিন্তু কখনও ভেবে দেখেছেন বাজারে পাওয়া রংগুলো ত্বক ও চোখের জন্য বিপজ্জনক হতে পারে? কারণ বাজারে পাওয়া সব রঙেই মেশানো হয় রাসায়নিক পদার্থ, যা ত্বকের সংস্পর্শে আসার পর প্রতিক্রিয়ার কারণে বিভিন্ন ক্ষতি হতে পারে। ত্বক এবং চোখের ক্ষতি না করে রঙ দিয়ে হোলি খেলতে চাইলে বাড়িতে সহজ পদ্ধতিতে ফুল এবং পাতা দিয়ে হোলির রঙ তৈরি করে উপভোগ করতে পারেন।

লাল রং

লাল চন্দন গুঁড়ো করে তা থেকে সুগন্ধি লাল রং তৈরি করা যেতে পারে। এছাড়া লাল গোলাপ ফুলের পাপড়ি শুকিয়ে ভালো করে গুঁড়ো করে জলে গুলে লাল রঙ তৈরি করা যেতে পারে। এর মধ্যে লাল চন্দনের গুঁড়ো যুক্ত করলে একটি সুগন্ধি রঙ তৈরি হয়ে যাবে।

নীল রং 

নীল রঙের হিবিস্কাস বা অপরাজিতা ফুলের পাপড়ি ভালো করে শুকিয়ে গুঁড়ো করে জলে মিশিয়ে হোলি খেলতে পারেন।

হলুদ রং

হলুদ রঙকে হোলি বা দোল উৎসবের জন্য সবচেয়ে আদর্শ রং হিসেবে মনে করা হয়। হলুদ রং তৈরি করার জন্য, হলুদের মূল শুকিয়ে ভালো করে গুঁড়ো করে জলে মিশিয়ে ব্যবহার করা যেতে পারে।

সবুজ রং

পুদিনা পাতা, ধনেপাতা ও পালং শাক ভালো করে শুকিয়ে গুঁড়ো করে উষ্ণ গরম জলে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সবুজ রং।

কমলা রং 

উজ্জ্বল কমলা রং তৈরি করার জন্য পলাশ ফুলের পাপড়ি শুকিয়ে গুঁড়ো করে সামান্য ময়দা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এতে কিছু জাফরান মিশিয়ে রং খেলার আগে দুই ঘণ্টা জলে ভিজিয়ে রাখতে হবে তাহলেই তৈরি হয়ে যাবে কমলা রং।