Attachment : সম্পর্কে আঘত পেয়েছেন? সেরে উঠবেন কীভাবে, দেখুন

কলকাতা: ইংরিজেতে দুটি শব্দ রয়েছে লাভ (Love) এবং অ্যাটাচমেন্ট (Attachment) , অর্থাৎ ভালোবাসা এবং অনুরাগ বা আসক্তি এই দুটি সম্পর্কের জন্য খুব গুরুত্বপূর্ণ। এই অ্যাটাচমেন্টর কারণে একে অপরের প্রতি  আশা প্রত্যাশা তৈরি হয় আবার অনেক সময় অন্য ব্যক্তিটির বিভিন্ন আচার আচরণে থেকে আমরা দুঃখ পেয়ে থাকি। এগুলি থেকে আমাদের মনের মধ্যে ক্ষত সৃষ্টি হয়। এই ক্ষত জমতে জমতে  অনেকের সম্পর্ক নষ্টও হয়ে যায় আবার অনেকে মানসিক চাপের  মধ্যে পড়েন। তবে এই আঘাত সারিয়ে তোলারও কিছু উপায় রয়েছে। চলুন দেখে নেওয়া যাক।

বিশেষজ্ঞরা এই ক্ষত নিরাময়ের কতগুলি উপায় ব্যখ্যা করেছেন-

গোপনীয়তা প্রকাশ: কখনও কখনও আমরা আমাদের মনের ক্ষতগুলো চেপে রাখি। এবং সেগুলি চেপে রেখে আমরা আবার বিবর্তও বোধ করি। এতে আমাদের মনের মধ্যে আরও রাগ দুঃখ, অভিমান তৈরি হয়। তাই বিষয়গুলি মনের মধ্যে চেপে না রেখে কাছের মানুষের সঙ্গে গোপনীয়তাগুলি শেয়ার করুন।

স্পর্শ: ভালোবাসার মানুষটি আঘাত পেয়েছে এটি বুজতে পারলে তাঁকে আলিঙ্গন করুন, বা হাত ধরুন, একে অপরের কাছাকাছি ঘেঁষে বসে থাকুন।এই স্পর্শগুলি আমাদের মন ভালো করে।

বৈধতা: আমরা যাকে ভালোবাসি তাঁর কাছ থেকে আমারা বৈধতা চাই। আমরা এমন কিছু শেয়ার করি যা আমরা অনুভব করেছি। কেউ যদি সেই বোঝাপড়া সহানুভূতির সঙ্গে সমর্থন করে তখন আমাদের ভালো অনুভূতি বোধ হয়।