World AIDS Day 2021: HIV সঙ্গীর সঙ্গে নিরাপদ যৌনজীবন সম্ভব, ভরসা দিচ্ছে চিকিৎসা বিজ্ঞান
World AIDS Day (Photo Credits: File Image)

একজন এইচ আইভি পজিটিভ সঙ্গীর পক্ষে কী সুস্থ যৌনজীবন সম্ভব? অনেকেই এই খবর সম্পর্কে ওয়াকিবহাল নন যে এইচআইভভি পজিটিভ যাঁরা তাঁরাও সুস্থ ও নিরাপদ যৌনজীবন যাপন করতে পারেন। এমনকী, কিছু ক্ষেত্রে অরক্ষিত যৌনজীবনও যাপন করতে পারেন। তবে এইচআইভি-র সংক্রমণ রুখতে দুইর তরফকেই কিছু পদক্ষেপ সম্পর্কে সচেতন থাকতে হবে। আচ চলতি বছরের বিশ্ব এইডস দিবস। এদিনই চলুন একবার দেখে নিই এজন এইচআইভি পজিটিভ সঙ্গীর সঙ্গে  কীকরে সুস্থ যৌনজীবন যাপন করতে হয়।

এইচআইভি বনাম এইডস

এইচআইভি হল একটি ভাইরাস যা মানুষের শরীরের কোষে প্রবেশ করে তাঁর রোগ প্রতিরোধ ক্ষমতাকে বিপর্যস্ত করে। যদি এরপরেও চিকিৎসা শুরু না হয়, তাহলে  ভাইরাসের সামনে রোগীর শরীর দিশেহারা হয়ে পড়ে। রোগের সঙ্গে যুদ্ধ করতে পারে না। বরং সংক্রমণ ছড়াতে শুরু করে। শেষের দিকে এইচআইভি-র চিকিৎসা নাহলেই তা এইডসে পরিণত হয়।

এইচআইভি সঙ্গীর সঙ্গে নিরাপদ যৌনজীবন বজায় রাখার শর্তাবলী

ART থেরাপির মাধ্যমে একজন শরীর থেকে এইচআইভি-র পরিমাণ কম করা যায়। ওকটা সময় এই ART দারুণ কাজ করে। এর ফলে সংক্রামিতর শরীরে এইচআইভি-র চিহ্ন মাত্র খুঁজে পাওয়া যায় না। এই সময় সংক্রামিত সঙ্গী অরক্ষিত যৌনজীবন যাপন করতে পারেন। তাঁর সঙ্গের মধ্যে সংক্রমণ ছড়ানোর কোনও ভয় ছাড়াই। যাইহোক ART-এর প্রভাব শুরু হতে মাসছয়েক সময় লেগে যায়।

Condoms  

এতরকম সুরক্ষার ছাড়পত্র থাকা সত্ত্বেও পুরুষ ও মহিলা দু'জন যৌনসঙ্গী যদি নিরোধ ব্যবহার করেন তাহলে এইচআইভি-র মতো যৌনরোগকে সম্পূর্ণভাবে এড়ানো যায়। এইচআইভি সংক্রমণের ক্ষেত্রে  পায়ু যৌনতা হল সবথেকে বেশি বিপজ্জনক,  তবে নিরোধ থাকলে তা এড়ানো যায়। তবে সবচেয়ে ভাল এই ধরনের কাজ থেকে দূরে থাকা। তবে পুরুষ ও মহিলা দুই সঙ্গীর ক্ষেত্রেই ওরাল সেক্স কম বিপজ্জনক, যদি দুজনেই নিরোদ ব্যবহার করেন তো।

PrEP and PEP  

অন্যের শরীরে এইচআইভি-র প্রবেশের পথ রুখে দিতে পারে এই PrEP নামের ওষুধটি। সংক্রামিত সঙ্গীর যিনি যৌনসঙ্গী, তাঁকে সুস্থ থাকতে এই PrEP নিতে হবে। তাহলে যৌনজীবন ধারাবাহিকবাবে চললেও তিনি এইচআইভি-তে আক্রান্ত হবেন না। যৌনতার অন্তত সাতদিন আগে সুস্থ সঙ্গীকে এই ওষুধটি নিতে হবে। অন্যদিকে PEP নামের ওষুধটি কন্ট্রাসেপ্টিভের মতো। যদি দুই যৌনসঙ্গী মনে করেন তাঁরা এইচআইভি-তে আক্রান্ত হতে চলেছেন। তবে যৌনতার ৭২-র ঘণ্টার মধ্যে এই ওষুধটি নিতে হবে।

উপসংহারে এসে একথা বলতেই হবে যে, আপনার দৃষ্টিভঙ্গি যদি স্বচ্ছ্ব থাকে তাহলে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের সদ্ব্যবহারে এইচআইভি পজিটিভ সঙ্গীর সঙ্গে সুস্থ ও নিরাপদ যৌনজীবন যাপন করতে পারবেন।