Heart Attack and Covid 19: করোনা ভাইরাস বাড়াচ্ছে হৃদরোগের ঝুঁকি, রিপোর্ট ঘিরে চাঞ্চল্য
Covid 19 and Heart Attack (Photo Credits: Pixabay)

নয়া দিল্লি, ৯ এপ্রিলঃ ভারতে হার্ট অ্যাটাক বা হৃদরোগের (Heart Attack) প্রবণতা সাংঘাতিক হারে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে কোভিড মহামারীর (Covid Pandemic) পরে মাত্রাটা অনেক বেড়েছে। হার্টের সমস্যার জন্যে অনেকেই কোভিড টিকাকে (Covid Vaccine) দায়ী করলেও, স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাধারণ মানুষের এই ধরণের ভয়কে প্রশমিত করে জানিয়েছেন, ভ্যাকসিন যে হৃদরোগের কারণ, এমন কোন প্রমাণ এখনও অবধি মেলেনি।

গ্লোবাল বার্ডেল অফ ডিজিজ (Global Burden of Disease) অনুসারে, ভারতে মৃত্যুর প্রায় এক চতুর্থাংশ কার্ডিওভাসকুলার রোগ বা হার্টের রোগের কারণে হয়ে থাকে।

সদ্য এক প্রতিবেদনে দেখা গিয়েছে, তরুণ তারকা, শিল্পী, ক্রীড়াবিদ- যারা সাধারণত অন্যদের তুলনায় অনেক বেশি ফিট থাকেন তাঁদের কোন হার্টের সমস্যা না থাকার পরেও তাঁদের হৃদরোগে আক্রান্ত হতে দেখা গিয়েছে। বহু ক্ষেত্রে মৃত্যু পর্যন্ত হয়েছে।

জর্জ ইন্সটিটিউট ইন্ডিয়া এক্সিকিউটিভ ডিরেক্টর ডাঃ বিবেকান্দন্দ ঝাঁ বলেন, কোভিড ১৯ (Covid 19) মানুষের মধ্যে কার্ডিওভাসকুলার রোগ সহ হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে বহু গুণ। বেশ কয়েকটি গবেষণায় প্রমাণ পাওয়া গিয়েছে, ক্রমবর্ধমান হার্ট অ্যাটাকের পিছনে করোনার সংক্রমণ দায়ী রয়েছে। কোভিড সংক্রমণ যে কারুর মধ্যে হার্টের রোগের ঝুঁকি অনেক বেশি বাড়িয়ে দিতে সক্ষম। সেই সঙ্গে হৃদরোগে মৃত্যুর প্রবণতাও বাড়ায়।

করোনা ভাইরাসের (Corona Virus) সঙ্গে হৃদরোগের যোগ থাকলেও কোভিড টিকার (Covid Vaccine) সঙ্গে এর কোন যোগ নেই বলেই দাবি করে আসছেন বিভিন্ন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আইআইটি অধ্যাপক ডাঃ অমিত প্রসাদ বলেন, কোভিড মানুষের কার্ডিওভাসকুলার সিস্টেমকে অনেকটা নিয়ন্ত্রণ করতে পারে। কারণ করোনা সংক্রমিত ব্যক্তিদের রক্তের ঘনত্ব বৃদ্ধা পেতে দেখা গিয়েছে।

তিনি আরও যোগ করেন, কোভিডের টিকাকরণ দেশে শুরু হওয়ার আগে থেকেই করোনার সঙ্গে হার্ট অ্যাটাকের যোগ মিলেছিল। যদি ২০২০ সালের পরিসংখ্যান দেখা যায় তাহলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে। কারণ তখন কোভিড ভ্যাকসিন দেশে চালু হয়নি। কিন্তু সংক্রমিত ব্যক্তিদের মধ্যে হৃদরোগের ঝুঁকি মারাত্মকভাবে দেখা গিয়েছিল।