Health Tips: কম বয়সে অনেকেরই চুল সাদা হয়ে যায়, জেনে নিন এর পেছনে কী কী কারণ‌ রয়েছে...
Credit: Wikimedia Commons

চুল সাদা হওয়ার সঠিক বয়স হল ৪০ বছর বয়সের পর। সাধারণত বয়স বাড়ার সঙ্গে চুল সাদা হতে শুরু করে, কিন্তু বর্তমান সময়ে অনেকেরই অল্প বয়সেই চুল সাদা হওয়ার সমস্যা দেখা দিচ্ছে। অনেক ক্ষেত্রে এটি জেনেটিক সমস্যার কারণে হয়, তবে কখনও কখনও এটি শরীরে অনেক পুষ্টির অভাবের কারণেও হতে পারে। যখন চুলের ফলিকলগুলি পিগমেন্ট কোষের মাধ্যমে পর্যাপ্ত মেলানিন তৈরি করে না, তখন চুল সাদা হতে শুরু করে। এই সমস্যার পেছনে অনেক কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে মানসিক চাপ, হরমোনের পরিবর্তন, এমনকি ভিটিলিগো নামক চর্মরোগ। কী কী কারণে অল্প বয়সে চুল সাদা হয়ে যেতে পারে সেই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভিটামিনের অভাব:

চুল বড় হওয়ার সঙ্গে স্বাভাবিক থাকার জন্য প্রয়োজন পুষ্টি। শরীরে পুষ্টির ঘাটতি হলে চুল সাদা হতে শুরু করে। ভিটামিন বি ১২, আয়রন, কপার এবং জিঙ্কের মতো অনেক ভিটামিন ও খনিজের অভাবে চুল সাদা হতে পারে। এগুলি মেলানিন উৎপাদন করে চুলের ফলিকল সুস্থ রাখতে সাহায্য করে।

হরমোনের পরিবর্তন:

শরীরের হরমোনের পরিবর্তন অনেক সময় প্রভাবিত করতে পারে চুলের রঙের উপর, বিশেষ করে গর্ভাবস্থা এবং মেনোপজের সময়। হরমোনের ওঠানামা এবং ভারসাম্যহীনতা চুল সাদা হওয়ার সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

 মানসিক চাপ:

দীর্ঘ সময় ধরে মানসিক চাপের মধ্যে থাকলে শরীরে নিঃসরণ হয় স্ট্রেস হরমোন, যার ফলে প্রভাবিত হয় চুলের রঙ সহ শরীরের অনেক কাজ।

ধূমপান:

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন সমস্যার সঙ্গে কারণ ধূমপান। তার মধ্যে একটি বড় সমস্যা হল চুল সাদা হয়ে যাওয়া। ধূমপানের কারণে শরীরে বৃদ্ধি পায় ক্ষতিকর টক্সিন, যার কারণে চুল সাদা হওয়ার সমস্যা দেখা দেয়।