Lockdown 2020 Kitchen Diaries! ডালগোনা কফি থেকে হোমমেড পিজ্জা, লকডাউন যেভাবে কাটালেন আপনি! রইল তার একঝলক
Dalgona coffee recipes (Photo Credits: Instagram)

আইসোলেশন। কোয়ারেন্টাইন। লকডাউন। এই শব্দগুলো ২০২০ সালের আগে আমাদের কাছে ছিল একেবারেই অজানা। তবে আজকে এই সমস্ত শব্দই আমাদের কাছে জলভাত। সৌজন্যে করোনাভাইরাস। আর এর সৌজন্যেই সকলে আজকাল আমরা ঘরবন্দি। মাসের পর মাস নিজের প্রাণরক্ষা করতে ঘরে বন্দি করেছেন সকলে। কিন্তু এতদিনের হাজারো অভ্যেস, সহজে কী ছাড়া যায়! এরমধ্যেই অন্যতম হল রেস্তরাঁয় গিয়ে খাওয়াদাওয়া। খুব সামান্য উপকরণে কীভাবে রেস্তরাঁর মত সুস্বাদু খাবার বানানো যায়, তাতে মোটামুটি আমরা সকলেই এক্সপার্ট হয়ে উঠেছি। এরমধ্যে তো শীর্ষে রয়েছে ডালগোনা কফি। গুগলও জানাচ্ছে, ডালগোনা কফির রেসিপি ছিল ২০২০-র সবথেকে জনপ্রিয় রেসিপি। এই বছরটি ছিল নিজের মধ্যে লুকিয়ে থাকা ক্রিয়েটিভিটি আবিষ্কারের সময়। ডালগোনা (Dalgona Coffee) ছাড়াও আরও যেসমস্ত রেসিপি জনপ্রিয় হয়েছিল ২০২০-তে, এরমধ্যে রয়েছে- কলার রুটি (Banana bread), পিজ্জা (Pizza), ৩টি উপকরণে কেক তৈরি। আর ফুচকা তো রয়েছেই। কে কত ভাল ফুচকা বানিয়েছে, সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে রীতিমত চলত প্রতিযোগিতা। ২০২০ সালের শেষলগ্নে এসে ফিরে দেখা যাক একবার পিছনে, আর দেখে নেওয়া যাক সেই বিখ্যাত 'লকডাউন' রেসিপিগুলো আরও একবার।

ডালগোনা কফি

কীভাবে বানাবেন ডালগোনা। এতদিনে নিশ্চয়ই সকলের মুখস্থ হয়ে গেছে। কফি, দুধ এবং চিনি নিয়ে একটি বাটিতে নিয়ে ভাল করে মেশাতে হবে। ঘন মিশ্রণ তৈরি হয়ে যাবে যখন তখন একটি গ্লাসে কিছু বরফ কুচি দিয়ে তাতে দুধ মেশাতে হবে। এবার আসতে আসতে মিশ্রণটা দুধের গ্লাসের উপর দিয়ে সাজিয়ে দিতে হবে।

কলার রুটি বা ব্যানেনা ব্রেড

অতিরিক্ত পেকে যাওয়া কলা রয়েছে বাড়িতে? তাহলে সহজেই বানিয়ে নেওয়া যায় এই রেসিপিটি। অতিরিক্ত উপকরণ- চিনি, ময়দা, বেকিং সোডা, গ্রাউন্ড নাটমেগ, নুন, বেকিং পাউডার, ডিম, নুন ছাড়া মাখন। কলাগুলো ভাল করে চটকে মেখে সমস্ত উপকরণ গুলি মেখে গরম তাওয়ায় মাখন দিয়ে রুটির আকারে ভাজতে হবে।

 

View this post on Instagram

 

A post shared by dominiqueansel (@dominiqueansel)

 

পিজ্জা

কীভাবে পিজ্জা তৈরি করতে হয়। সেটিও ইউটিউবে অন্যতম জনপ্রিয় রেসিপি হয়েছে ২০২০-তে। ময়দা, জল, ইয়েস্ট, নুন এবং তেল দিয়ে সহজেই বানানো যাবে এই পিজ্জা।

ফুচকা

ফুচকা খেতে কে না ভালবাসে? লকডাউনে সবকিছু বাদ দেওয়া যেতে পারে কিন্তু ফুচকা বাদ দিতেই যেন বাঙালি কেন গোটা দেশবাসীর চোখেই জল এসেছে। তাই বাড়িতেই অনেকেই বানিয়ে ফেলেছে ফুচকা। অন্যান্য সময়ের থেকে ১০৭ শতাংশ বেড়ে গিয়েছিল ফুচকার রেসিপির খোঁজ।