Christmas 2023 Doughnuts Recipe: বড়দিনে সুস্বাদু ডোনাট খাইয়ে চমকে দিন অতিথিদের, রইল সহজ রেসিপি
Christmas 2023 Doughnuts Recipe (Photo Credits: Pixabay)

বড়দিনের উৎসবে মেতে উঠেছে বিশ্ববাসী। বড়দিনের আলোয় সেজে উঠছে ঘর-বাড়ি-রাস্তাঘাট, দোকানপাট। এক সপ্তাহ ধরে চলছে খ্রিস্টমাস উদযাপন (। খ্রিস্টমাস উপলক্ষ্যে বাড়িতে অতিথিদের সমাগম শুরু হবে। বড়দিনে কেক তো পাতে থাকবেই কিন্তু সঙ্গে যদি নতুনত্বের ছোঁয়া হিসাবে ডোনাট রাখা যায়, তাহলে কেমন হয়! এখন নিশ্চয়ই ভাবছেন ডোনাট! সে বানানো তো অনেক খাটনি। অনেক সরঞ্জাম। কিন্তু না। খুব সামান্য উপকরণ এবং অল্প সময়েই বানিয়ে ফেলতে পারবেন দারুণ সুস্বাদু খ্রিস্টমাস ডোনাট (Christmas 2023 Doughnuts Recipe)। বাস্তু মেনে বড়দিনে ঘর সাজান, সুখ-শান্তিতে ভরে উঠবে আপনার সংসার

ডোনাট বানানোর উপকরণঃ

ময়দা – ২ কাপ, ডিম – ১টা, মাখন – ১/৩ কাপ (গলানো), দুধ – ১/২ কাপ, ইষ্ট – ১ চামচ, নুন – পরিমাণ মত, চিনি – ১/২ কাপ, পরমাণ মত তেল।

সাজানোর জন্যে চকলেট সিরাপ – ১ কাপ, আইসিং সুগার – ১/২ কাপ, সুইট বল – ১ প্যাকেট

প্রণালিঃ

প্রথমেই দুধ উষ্ম গরম করে তাতে ইষ্ট, নুন এবং চিনি মিশিয়ে ৫ মিনিটের জন্যে রেখে দিন। এরপর একটা বড় পাত্রে ময়দা, মাখন আর ডিম দিয়ে ভালো করে মেখে নিতে হবে। ময়দা মেখে এক ঘণ্টার জন্যে সেটিকে ঢাকা দিয়ে কোন গরম জায়গায় রেখে দিন। ওভেন গরম করে নিয়ে বন্ধ করা ওভেনে রাখতে পারেন। ময়দার ডো একটু ফুলে উঠলে বের করে আবার কিছুক্ষণ মেখে নিন। এবার আধ ইঞ্চি পুরু একটি লেচি বেলে নিয়ে ডোনাটের আকারে গড়ে নিন। এরপর সেগুলোকে সুতির কাপড় চাপা দিয়ে রেখে দিতে হবে আধা ঘণ্টা।

এবার তেল গরম করে ছাঁকা তেলে একটা একটা করে ডোনাটগুলো ভেজে নিন। গা গুলো বাদামি করে ভাজতে হবে। ভাজা ডোনাটের গায়ে লেগে থাকা বাড়তি তেলগুলো কিচেন টিস্যু দিয়ে মুখে নিন। এরপর নিজের মনের মত করে গারনিশ করুণ। চকোলেট সিরাপ, আইসিং সুগার, সুইট বল দিয়ে।