Credit: Pixabay

আমলায় প্রচুর পরিমাণে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আমলা স্বাস্থ্যের জন্য উপকারী হওয়ার পাশাপাশি আমলা দিয়ে অনেক সুস্বাদু রেসিপিও তৈরি করা যায়। এমনই একটি রেসিপি হল আমলার চাটনি। এই মশলাদার আমলার চাটনি খেতে মজাদার হওয়ার পাশাপাশি পুষ্টিকর। পরিবর্তনশীল ঋতুতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এই আমলার চাটনি। এই চাটনি তৈরি করা সহজ এবং এটি একটি স্বাস্থ্যকর খাবার।

আমলার চাটনি বানানোর জন্য প্রয়োজন আমলা প্রায় ২৫০ গ্রাম, আস্ত ধনে ১ চা চামচ, জিরা ১ চা চামচ, উরদ ডাল ১/২ চা চামচ, দেশি ঘি ১ চা চামচ, রসুন, লবঙ্গ কাঁচা মরিচ ও শুকনো লঙ্কা ৫-৬টি, লবণ ও ধনে পাতা স্বাদ অনুযায়ী এবং জল প্রয়োজন অনুযায়ী। আমলার চাটনি তৈরি করার জন্য প্রথমে তাজা আমলা নিয়ে জল দিয়ে ২-৩ বার ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর ছুরির সাহায্যে ছোট ছোট টুকরো করে কেটে মাঝারি আঁচে রেখে তার মধ্যে ১ চা চামচ আস্ত ধনে, ১ চা চামচ জিরা, ১/২ চা চামচ উরদ ডাল এবং ১ চা চামচ দেশি ঘি মিশিয়ে হালকা করে ভেজে নিতে হবে।

ভাজা হয়ে গেলে তাতে ৫-৬টি রসুনের কুঁচি, কাঁচা মরিচ এবং শুকনো মরিচ মিশিয়ে নিতে হবে। তারপর সব হালকা ভেজে এবং মরিচ ও রসুন ভাজা হয়ে গেলে তাতে কাটা আমলা দিয়ে ভালো করে মেশাতে হবে। এরপর স্বাদ অনুযায়ী লবণ ও সামান্য জল দিয়ে ঢেকে মাঝারি আঁচে ২-৩ মিনিট রান্না করতে হবে। আমলা অর্ধেক সিদ্ধ হয়ে গেলে এর ভেতরের তিক্ততা চলে যায়। অর্ধেক সিদ্ধ হওয়ার পর এটি একটি প্লেটে তুলে নিয়ে ঠাণ্ডা হওয়ার পর ধনেপাতা কুচি ও সামান্য জল দিয়ে কষিয়ে নিতে হবে। এই চাটনি রুটি, পরোটা, লুচি, কচোরি সহ যেকোনও কিছু দিয়ে খাওয়া যেতে পারে।