Durga Puja 2020: সংক্রমণ রুখতে অভিনব উদ্যোগ, মুম্বইয়ে রানি মুখার্জির বাড়ির পুজো পরিক্রমা এবার ভার্চুয়াল
বাড়ির পুজোয় রানি, কাজল, তনুজা, অয়ন, দেব মুখার্জি ও অন্যান্যরা (File Photo)

বাঙালি সেলেবদের বাড়ির পুজোকে কেন্দ্র করেই দুর্গাপুজোর চারটি দিন জমজমাট থাকে মুম্বইয়ের পুজো পরিক্রমা। তেমনই একটি পুজো হল উত্তর মুম্বইয়ের সর্বজনীন দুর্গাপুজো (North Bombay Sarbojanin Durga Puja Samiti)।যা মুখার্জি বাড়ির পুজো হিসেবেই সমধিক পরিচিত। কিন্তু করোনাকালো দেশের মধ্যে সবথেকে বিধ্বস্ত রাজ্য মহারাষ্ট্র। বাণিজ্য নগরী মুম্বইয়ের হালও বিশেষ সুবিধের নয়। হু হু করে বাড়ছে সংক্রমণ। মৃত্যু মিছিলও দিনকে দিন দীর্ঘ হচ্ছে। এমন মহামারীর মধ্যে হই হই করে পুজো পরিক্রমায় বেরনোর মানসিকা কারোর নেই। যদি কেউ সেসব ভুলেও দুর্গোৎসবে মাততে চান তাহলে মাথার উপরে মত্যুর হাতছানিকে এড়াবেন কীকরে। সে যাইহোক মুখার্জি বাড়ির সদস্যরা এমন ঝুঁকিকে প্রশ্রয় দিচ্ছেন না তা বলাই বাহুল্য।

তাই করোনাকালে মহামারী ঠেকাতে সোশ্যাল মিডিয়ায় লাইভ স্ট্রিমিং-এর মাধ্যমে ২০২০-র দুর্গাপুজো দেখানোর সিদ্ধান্ত নিয়েছেন মুখার্জি পরিবার। শুধু ভার্চুয়াল পুজোই নয়, আয়োজনেও থাকছে কাটছাঁট। মুখার্জি বাড়ির পুজোর প্রতিমা সাধারণত ২৫ ফুটের হয়, এবার সেখানে ৪ ফুটের প্রতিমা পূজিত হবে। সুরক্ষার কথা চিন্তা করে বদল হয়েছে পুজোর স্থানেও। এবার মুম্বইয়ের সান্তাক্রুজ এলাকার একটি ছোট্ট হলে হবে রানি মুখার্জির বাড়ির পুজো। মণ্ডপ দর্শনের ক্ষেত্রে প্রবীণ সদস্যদের বাড়িতে থাকারই অনুরোধ করা হচ্ছে। অন্যান্য সদস্যদের সামাজিক দূরত্বের নিয়মগুলি মেনে ছোট গ্রুপে ভাগ হয়ে প্যান্ডেলটি দেখার অনুমতি দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে  বহিরাগত, ভোগ, প্রসাদ এবং ফুল এবার কঠোরভাবে নিষিদ্ধ। সকালে দুই ঘন্টা অঞ্জলি হবে, তবে ফুল ছাড়াই। সন্ধ্যা আরতি হবে মাত্র ২ ঘন্টা। আরও পড়ুন-Durga Puja 2020: মহমারীর বিষন্নতায় এবারের পুজো বন্ধ, আসছে বছর জমিয়ে দুর্গোৎসবের আশ্বাস গায়ক অভিজিতের

প্রসঙ্গত, মুম্বইয়ের প্রাচীন পুজোগুলির মধ্যে অন্যতম হল উত্তর মুম্বইয়ের এই মুখার্জি বাড়ির পুজো।  পরিচালক অয়ন মুখার্জির বাবা দেব মুখার্জি এই প্রসঙ্গে জানান, “আমরা প্রতি বছর গোটা দেশের কয়েক হাজার ভক্তদের জন্য দুর্গোৎসবের আয়োজন করি, তবে এবার উদযাপন ভার্চুয়ালি হবে। এই কঠিন সময়ে আমাদের সাহায্য করার জন্য মা দুর্গার আশীর্বাদ চাই। আমরা আমাদের ভার্চুয়াল উদযাপনের মাধ্যমে লক্ষ লক্ষ মানুষের কাছে পুজো পৌঁছে দিতে পারব। আমরা নির্দিষ্ট কিছু নিয়ম স্থির করেছি যা প্রতিটি সদস্যের জন্য বাধ্যতামূলক যারা প্যান্ডেলে আসবেন, তাঁদের এই নিয়মগুলি অনুসরণ করতে হবে।” প্রসঙ্গত, প্রত্যেকবছরই মুখার্জি বাড়ির দুর্গাপুজোয় বাড়ির অন্যান্য সদস্যদের সঙ্গে রানি,কাজল, অয়ন মুখার্জির মতো সেলেবদের দেখা যায়। উপস্থিত থাকেন তনুজা মুখার্জির মতো কিংবদন্তীরাও। আমন্ত্রণ রক্ষার্থে ও দুর্গাপুজোর উৎসবে মাততে বলিউডের অনেক সেলিব্রিটি মুখার্জি বাড়ির পুজোয় উপস্থিত থাকেন। তবে এবার পুজোয় সেসব হওয়ার জো নেই।

রানি, কাজলরা বাড়ির পুজোতে থাকবেন কি না তানিয়েই হাজারো কৌতূহল। তবে অনলাইনে পুজো দেখার বিষয়টি বেশ অভিনব। সংক্রমণ রুখতে মুখার্জি বাড়ির এই সিদ্ধান্ত প্রশংসার দাবি রাখে। এবছর যদি এভাবে পুজো দেকে সামনে বছর মন প্রাণভরে আনন্দের সুযোগ মেলে তাহলে তো সোনায় সোহাগা তাই না, কথায় আছেই তো “আসছে বছর আবার হবে।”