Durga Puja 2023: দুর্গাপুজো উপলক্ষ্যে হাওড়ার পার্বতীপুর গ্রামের অধিকাংশ সংখ্যালঘু মানুষের ব্যস্ততা এখন তুঙ্গে
Parvatipur village (Photo Credit: X)

কলকাতা: পুজোর সুর আকাশে বাতাসে ভাসছে। হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন বাকি। হাওড়ার জগৎবল্লভপুরের পার্বতীপুর গ্রামের (Parvatipur village) মুসলমান মহল্লায় এখন হাঁফ ফেলার সময় নেই। কারণ প্রতিমার (Durga Idols) মাথার চুল তৈরি করতে ব্যস্ত গ্রামের বেশিরভাগ মানুষ। প্রতিমার মাথার চুল তৈরির প্রধান উপাদান হল পাট। আর এই পাট আনা হয় হুগলির মশাট, শিয়াখালা প্রভৃতি এলাকা থেকে। সেই পাট ধুয়ে তাতে কালো রং করা হয়। তারপর আরও একবার প্রসেস করে সেটাকে পাঠকাঠিতে জড়িয়ে প্যাকেটজাত করা হয়। চুলের গুণগত মান অনুযায়ী নির্ধারিত হয় দাম। আর জগৎবল্লভপুরের এই কৃত্রিম চুল (Artificial Hair) শুধু কুমারটুলি কিংবা বড়বাজার নয় রাঁচি, পটনা-সহ দেশের অন্যান্য রাজ্যে এমনকি বিদেশেও প্রতিমার চুল রপ্তানি হয়। তাই পুজোর আগে এখন কাঁধে কাধ মিলিয়ে জোর কদমে কাজ করছেন হিন্দু-মুসলিম দুই সম্প্রদায়ের মানুষ।

দেখুন 

দুর্গা প্রতিমা সহ বিভিন্ন দেব-দেবীর মাথার চুল তৈরি করে জীবিকা অর্জন হাওড়ার জগৎবল্লভপুরের পার্বতীপুর গ্রামের বাসিন্দাদের। #Hair #DurgaPuja #Howrah #Jute pic.twitter.com/RPEAmYlUHb

— DD Bangla News (@DDBanglaNews) October 9, 2023

এই গ্রামের অধিকাংশ সংখ্যালঘু সম্প্রদায় এই কাজের সঙ্গে যুক্ত। আধুনিক প্রযুক্তির সাহায্যে তৈরি হচ্ছে এই চুল। দুর্গা প্রতিমা সহ বিভিন্ন দেব-দেবীর মাথার চুল তৈরি করে জীবিকা অর্জন করেন পার্বতীপুর গ্রামের বাসিন্দারা।