প্রতি বছর ১৫ সেপ্টেম্বর সারা বিশ্বে পালন করা হয় আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। ২০০৭ সালে এই বিশেষ দিনটির জন্য একটি প্রস্তাব পাস হয় জাতিসংঘ সাধারণ পরিষদে। মানুষের মৌলিক অধিকারের সুরক্ষা এবং কার্যকর সমর্থন স্মরণ করার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন এটি। গণতন্ত্রের ভাবনাকে উৎসাহিত এবং শক্তিশালী করার জন্য ২০০৭ সালের ৮ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত একটি প্রস্তাবের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল আন্তর্জাতিক গণতন্ত্র দিবস।

জাতিসংঘের মতে, মানবাধিকার এবং আইনের নতুন নিয়ম সমাজে সর্বদা সুরক্ষিত। মানবাধিকারকে সম্মান করার এবং গণতন্ত্রে অর্থপূর্ণ অংশগ্রহণ প্রদানের জন্য সকল মানুষ ও সরকারকে আহ্বান জানায় আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। জনসাধারণকে শিক্ষিত করার জন্য, বিশ্বজুড়ে সমস্যা সমাধানের জন্য রাজনৈতিক ইচ্ছা ও সম্পদ একত্রিত করার জন্য এবং মানবতার অর্জনকে শক্তিশালী করার জন্য পালন করা হয় আন্তর্জাতিক গণতন্ত্র দিবস।

জনগণের জন্য গণতন্ত্রের গুরুত্ব সম্পর্কে স্মরণ করার সুযোগ দেয় আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। মানুষ এবং অনেক সংগঠন বিভিন্ন উপায়ে পালন করে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। গণতন্ত্র সম্পর্কে মানুষকে সচেতন করাই এই দিনটি পালন করার মূল উদ্দেশ্য। প্রতি বছর এই বিশেষ দিনে গণতান্ত্রিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন স্থানে আয়োজন করা হয় বিতর্ক, আলোচনা ও সম্মেলনের মতো অনুষ্ঠান।