Depression and Heart Disease Connection: যোগসূত্র পাওয়া গিয়েছে বিষণ্নতার সঙ্গে হৃদরোগের, জেনে নিন বিস্তারিত...
Credit: X

বিষণ্নতা এবং কার্ডিওভাসকুলার ডিজিজের মধ্যে দীর্ঘ-সন্দেহজনক লিঙ্ক খুজে পেয়েছেন ভারতীয় গবেষকরা। গবেষণায় জানা গিয়েছে, আংশিকভাবে একই জিন মডিউল থেকে বিকশিত হয় বিষণ্নতা বা হতাশা এবং হৃদরোগ। ১৯৯০ থেকে অনুমান করা হচ্ছিল যে বিষণ্নতা বা হতাশা এবং হৃদরোগ একে অপরের সঙ্গে কোন না কোনভাবে যুক্ত, সেই সম্পর্কই খুঁজে বের করেছে গবেষকরা। বিশ্বব্যাপী প্রায় ২৮০ মিলিয়ন মানুষ ভুগছেন বিষণ্নতায় এবং ৬২০ মিলিয়ন মানুষ ভুগছেন হৃদরোগে।

ফিনল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা উভয়ের মধ্যে ক্লিনিকাল সংযোগ নির্ধারণ করার জন্য রক্তের জিন বিশ্লেষণ ব্যবহার করেছিলেন। যার মাধ্যমে জানা গিয়েছে বিষণ্নতা এবং সিভিডির মধ্যে সংযোগ রয়েছে অন্তত একটি কার্যকরী 'জিন মডিউল'। এই গবেষণার সঙ্গে যুক্ত এক গবেষক বলেছেন, হতাশা এবং সিভিডিতে আক্রান্ত ব্যক্তিদের রক্তে জিন এক্সপ্রেশন প্রোফাইলগুলি মধ্যে একটি জিন মডিউলে ২৫৬ টি জিন পাওয়া গিয়েছে, যার ফলে একজন ব্যক্তির বিষন্নতা এবং হৃদরোগ উভয় সমস্যা হতে পারে।

৩৪ থেকে ৪৯ বছর বয়সী ৮৯৯ জন মহিলা এবং পুরুষের রক্তে জিনের উপর করা হয়েছে এই গবেষণা। অনেক জিনের মধ্যে পাওয়া গিয়েছে আলজাইমার, পারকিনসন এবং হান্টিংটন রোগের মতো বিভিন্ন মস্তিষ্কের রোগ। গবেষকদের মতে, এই মডিউলের মধ্যে জিনের ব্যবহার বিষণ্নতা এবং হৃদরোগের জন্য বায়োমার্কার হিসেবে করা যেতে পারে। এই বায়োমার্কারগুলি বিষণ্নতা এবং হৃদরোগ তথা উভয় রোগের জন্য প্রতিরোধমূলক কৌশলগুলির বিকাশকে সহজ করে দিতে পারে।