Christmas 2021: রাম কেক থেকে স্টিকি টফি পুডিং, খ্রিস্টমাসে মিষ্টিমুখ করতে বিশেষ রেসিপি দেখুন
Christmas Sweets (Photo Credit: File Photo)

সামনেই খ্রিস্টমাস (Christmas)। যিশুর জন্মদিন উপলক্ষ্যে সেজে উঠতে শুরু করেছে প্রায় সব দেশ। পশ্চিমের দেশগুলির পাশাপাশি ভারত জুড়েও পালন করা হয় এই উৎসব। খ্রিস্টমাস ট্রি থেকে শুরু করে রংবেরংয়ের আলো জ্বালিয়ে, বিভিন্ন ধরনের কেক কেটে, টার্ট বানিয়ে পালন করা হয় যিশুর জন্মদিনের উৎসব (Holiday Season)। খ্রিস্টমাসে কী কী তৈরি করবেন আপনার প্রিয়জনের জন্য, সেই খোঁজ আপনাকে দেবে লেটেস্টলি। দেখুন খ্রিস্টমাসের বিশেষ কতগুলি রেসিপি...

রাম কেক...

সারা বছর ধরে যতই কেক খান না কেন, খ্রিস্টমাসের রাম কেক মানেই অন্যরকম তার অনুভূতি। ড্রাই ফ্রুটস রামে ভিজিয়ে রেখে, তারপর ওয়াইন দিয়ে তৈরি করা কেক এই খ্রিস্টমাসে থাকুক আপনার প্লেটে।

জিঞ্জারব্রেড...

জিঞ্জারব্রেড মানেই রকম অথচ মুচমুচে একটি রেসিপি। কুকিস, পুডিংয়ের মতো একাধিক খাবারের মতো করে তৈরি করতে পারেন জিঞ্জারব্রেড। যা হবে মুচমুচে এবং স্বাদে অতুলনীয়।

স্টিকি টফি পুডিং...

ব্রিটেনে খ্রিস্টমাস মানেই স্টিকি টফি পুডিং। চকোলেটে মোড়ানো কালো রঙের কেক, যার উপর টফির সস দিয়ে তৈরি করা হয় অএই বিশেষ ব্রিটিশ খাবার। খ্রিস্টমাসের বেশ কয়েকদিন আগে থেকে এই স্টিকি টফি পুডিং বানানোরশুরু হয়, যাতে উৎসবের সময়ে কেকের উপরের সসকে আরও গাঢ় এবং সুস্বাদু বলে মনে হয়।

খ্রিস্টমাস স্টোলেন...

বিশেষ ধরনের এই পাউরুটি অর্থাৎ ব্রেডও অনেকে ভাল খান খ্রিস্টমাসে। এই বিশেষ ধরনের এই পাউরুটির উপর চিজ, বিভিন্ন ধরনের ড্রাই ফ্রুট, জ্যামি গ্লেজ দিয়ে তৈরি করা হয়। খ্রিস্টমাসের সময় জার্মানিতে ব্যাপক জনপ্রিয় এই খাবার। এবার থাকুক আপানার পাতেও।