Bird Flu Symptoms: ফের ফিরে আসছে বার্ড ফ্লু, উদ্বেগ প্রকাশ বিশেষজ্ঞদের
Credit: PTI

ফের বার্ড ফ্লু ভাইরাস নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি, আমেরিকার টেক্সাসে বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়েছে এক ব্যক্তি। এছাড়া অ্যান্টার্কটিকার পেঙ্গুইনে পাওয়া গিয়েছে বার্ড ফ্লু ভাইরাস। এরপরই সতর্কতা জারি করেছে বিশেষজ্ঞরা। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে এই বিষয়টি নিয়ে গুরুত্ব সহকারে বিবেচনা করে সতর্কতার অবলম্বন করা উচিত। ফের একটি মহামারীর আকার নিতে পারে এই বার্ড ফ্লু ভাইরাস।

ফের বার্ড ফ্লু নিয়ে গবেষণা শুরু করেছে গবেষকরা। বার্ড ফ্লু সম্পর্কে সতর্ক করেছেন তারা। গবেষকদের মতে, বছরের পর বছর ধরে মহামারীর তালিকার শীর্ষে রয়েছে বার্ড ফ্লু ভাইরাস। ফের বিপজ্জনক রূপ নিতে চলেছে এই ভাইরাস। বিশেষজ্ঞদের মতে, কোভিডের চেয়ে ১০০ গুণ বেশি বিপজ্জনক হতে পারে বার্ড ফ্লু ভাইরাস। যা পৃথিবীর জন্য মারাত্মক হতে পারে।

টেক্সাসের পাশাপাশি আমেরিকার অনেক রাজ্যের বাসিন্দারা আক্রান্ত হয়েছে বার্ড ফ্লুতে। এই ভাইরাস পেঙ্গুইনের পাশাপাশি পাওয়া গিয়েছে গরুতেও। জানা গিয়েছে, ২০২৩ সালের ১ জানুয়ারী থেকে ২০২৪ সালের ২৬ ফেব্রুয়ারীর মধ্যে বিশ্বের ২৩ টি দেশে প্রায় ৯০০ জন আক্রান্ত হয়েছে বার্ড ফ্লু ভাইরাসে। প্রথমবার বার্ড ফ্লু ভাইরাস সনাক্ত করা হয়েছিল ১৯৫৯ সালে। ২০২০ সালের পর থেকে অনেক দেশের প্রাণীদের মধ্যে ছড়িয়ে পড়ে এই বার্ড ফ্লু ভাইরাস।