Jayant Chaudhary: ভারতরত্নে INDIA ত্যাগ! দাদুকে ভারতরত্ন দিতেই অখিলেশকে ছেড়ে বিজেপির হাত ধরছেন চরণ সিংয়ের নাতি জয়ন্ত চৌধুরী

নয়া দিল্লি, ৯ ফেব্রুয়ারি: ভারতরত্নে INDIA-এ ভাঙন। নীতীশ কুমারের পর এবার INDIA জোট ছেড়ে এনডিএ (NDA)-তে যেতে চলেছে উত্তরপ্রদেশের দল রাষ্ট্রীয় লোক দল বা RLD। উত্তরপ্রদেশে অখিলেশ যাদবের সঙ্গে জোট গড়ে বিজেপির বিরুদ্ধে বেশ কয়েক বছর ধরে লড়াই করা জয়ন্ত সিং চৌধুরী এবার পদ্ম শিবিরে যোগ দিতে চলেছেন। জয়ন্ত মোদীর হাত ধরায় লোকসভা নির্বাচনের আগে যোগী রাজ্যে বিজেপি বিরোধী শক্তি একেবারে ধরাশায়ী হয়ে গেল। লাখিমপুর-খেরিতে বিজেপির কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের গাড়ি আন্দোলনরত কৃষকদের পিষে মারার অভিযোগের ঘটনাকে জঙ্গি হানার সঙ্গে তুলনা করা জয়ন্তক সেই বিজেপির সঙ্গে জোট গড়ছেন।

মথুরা সহ অন্তত ১০-১২টি লোকসভা আসনে ভাল ভোট ব্যাঙ্ক থাকা অজিতের শিবির বদলের পিছনে দাদু চরণ সিংকে ভারতরত্ন দেওয়ার ইস্য়ু। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, দেশের দুই প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং ও নরসিমা রাওকে ভারতরত্ন দেওয়া হবে। মোদীর এমন ঘোষণার ঠিক পরেই এক্স প্ল্য়াটফর্মে জয়ন্ত চৌধুরী লেখেন, হৃদয় জেতা সিদ্ধান্ত। তারপর সাংবাদিকরা যখন আরএলডি প্রধানকে জিজ্ঞাসা করেন,তাহলে কি আপনারা এনডি-তে যোগ দেবেন? সেই প্রশ্নের জবাবে হাসি মুখে জয়ন্ত বলেন, "আমি আর কোন মুখে আপনার এই প্রশ্নের জবাবে না বলি বলুন।"

দেখুন ভিডিয়ো

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং হলেন আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরীর পিতামহ। যে জয়ন্ত ক মাস আগে কৃষক আন্দোলনে বড় ভূমিকা নিয়ে বিজেপিকে চাপে ফেলে দিয়েছিলেন। অখিলেশের সঙ্গে জয়ন্তর জোট ঠিক মত হলেও যোগী রাজ্যে কয়েকটি আসন জিততে বিজেপির বেশ সমস্য়ায় পড়তে হত। জয়ন্ত চৌধুরীরকেই হারিয়ে ২০১৪ লোকসভা নির্বাচনে মথুরা থেকে জিতে সাংসদ হন বিজেপির তারকা অভিনেত্রী-নেত্রী হেমা মালিনী। তার আগে মথুরার সাংসদ ছিলেন জয়ন্ত চৌধুরীই।

১৯৯৬ সালে জয়ন্ত চৌধুরীর বাবা অজিত সিং আরএলডি গঠন করেছিলেন। ২০২২ উত্তরপ্রদেশ নির্বাচনে অখিলেশ যাদবের সঙ্গে জোট গড়ে লড়ে জয়ন্তর দল আরএলডি ৯টি আসনে জিতেছিল। এবার লোকসভা নির্বাচনের আসন সমঝোতা নিয়ে অখিলেশের সঙ্গে দীর্ঘ বৈঠকও করেছিলেন জয়ন্ত। কিন্তু আসন সমঝোতা নিয়ে ক্ষোভ, তারপর দাদুকে ভারতরত্ন-জয়ন্তর পদ্মে যোগে আর কোনও বাধা থাকল না।