West Nile Fever Alert: কেরালার তিন জেলায় পশ্চিম নীল জ্বরের সংক্রমণ, সতর্কতা জারি করল স্বাস্থ্য বিভাগ
Mosquitoe (Photo Credits: PIxabay)

সম্প্রতি কোঝিকোড়, মালাপ্পুরম এবং ত্রিশুর জেলা থেকে মশা-বাহিত ভাইরাল সংক্রমণ পশ্চিম নীল জ্বরে একজনের মৃত্যুসহ প্রায় আটটি রোগের অভিযোগের খবর পাওয়া গেছে। এরপরেই কেরালা সরকারের তরফে করা হয়েছে। সরকারী সূত্রের খবর গত ৩মে ত্রিশুরের ভাদানপল্লির ৭৯  বছর বয়সী এক ব্যক্তির মৃত্যুর কারণ হিসাবে ওই পশ্চিম নীল জ্বরের সংক্রমণকে দায়ী করা হয়েছে। এছাড়া কোঝিকোড়ে এখনও পর্যন্ত সংক্রমণের পাঁচটি  খবর ও মালাপ্পুরমেও দুটি খবর পাওয়া গেছে।

গত সপ্তাহে অনুষ্ঠিত স্বাস্থ্য দফতরের একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী প্রাক-বর্ষা মরশুমের আগে রাজ্য জুড়ে পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার করার নির্দেশ দেন। এই নির্দেশে জেলা মেডিকেল অফিসারদের তৎপরতা জোরদার করার এবং জেলা প্রশাসন ও স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থাগুলোর সঙ্গে সমন্বিত কার্যক্রম পরিচালনারও নির্দেশ দেওয়া হয়েছে। জানা গেছে সংক্রমণের খবর আসতেই জেলা ভেক্টর কন্ট্রোল ইউনিট বিভিন্ন অংশ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠাতে শুরু করেছে।

রাজ্য সরকার সূত্রে জানা গেছে ২০১১ সাল থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় পশ্চিম নীল জ্বরের রিপোর্ট পাওয়া গিয়েছিল এবং তখন থেকেই সচেতনতামূলক কার্যক্রম জোরদার করার জন্যও নির্দেশ দেওয়া হয়েছিল তাই বর্তমানে চিন্তা করার দরকার নেই।তবে স্বাস্থ্যমন্ত্রী অনুরোধ করেছেন যে কোনও ব্যক্তির জ্বর বা অন্যান্য উপসর্গ থাকলে অবিলম্বে চিকিৎসাকেন্দ্রে এসে উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে।