Coronavirus: আগামীতে কতটা মারাত্মক হবে করোনা, তৃতীয় ঢেউ রুখতে সতর্কতা এইমসের
ছবি ট্যুইটার

দিল্লি, ২৩ জুলাই: করোনা নিয়ে সতর্ক কেন্দ্রীয় সরকার (Nrendra Modi Govt)। আগামী কয়েক মাসের মধ্যে করোনাভাইরাস (Coronavirus) জিনের গঠন পরিবর্তন করবে কি না, সে বিষয়ে জানা নেই। তবে জিন পরিবর্তন করে, করোনা সেভাবে হয়ত আর মারাত্মক হয়ে উঠবে না বলে আশা প্রকাশ করেন এইমসের (AIIMS) ডিরেক্টর রণদীপ গুলেরিয়া (Randeep Guleria)।

তিনি বলেন, বর্তমানে গোটা দেশের মানুষের মধ্যে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে। সেই কারণে আগামী দিনে করোনা হয়ত জিনের গঠন পরিবর্তন করে তেমন মারাত্মক হতে পারবে না। তবে সতর্ক থাকতে হবে বলে জানান রণদীপ গুলেরিয়া।

তিনি বলেন, যতদিন না পর্যন্ত প্রায় গোটা দেশের মানুষকে টিকাকরণের আওতায় আনা যাচ্ছে, ততদিন বেশ কয়েকটি নিয়মবিধি মেনে চলতে হবে বলে সতর্ক করেন এইমসের ডিরেক্টর।

তিনি বলেন, প্রায় গোটা দেশের মানুষের টিকাকরণ (Vaccination) না হওয়া পর্যন্ত ভিড় এড়িয়ে চলতে হবে। প্রয়োজন না হলে বাইরে বেরনো যাবে না। অকারণ ঘোরাঘুরি বন্ধ করতে হবে। মেনে চলতে হবে কোভিডের যাবতীয় নিয়ম।

আরও পড়ুন: Pegasus: 'জঙ্গিদের' গতিবিধি জানতে পেগাসাসের ব্যবহার? ইজরায়েলি স্পাইওয়্যার নিয়ে রাহুলের তোপ মোদী, শাহকে

কোভিড (COVID 19) নিয়ম মেনে, জীবনযাপন করলে, করোনার তৃতীয় ঢেউ আটকে দেওয়া যাবে বলেও আশা প্রকাশ করেন রণদীপ গুলেরিয়া।

এদিকে করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave) যাতে গোটা দেশে থাবা বসাতে না পারে, তার জন্য সতর্ক কেন্দ্রীয় সরকার। প্রত্যেক রাজ্য যাতে করোনার নিয়ম মেনে চলে, তার জন্য নির্দিষ্ট নিয়মও চালু করেছে কেন্দ্র। পাশাপাশি দেশের প্রত্যেক মানুষকে যাতে টিকাকরণের আওতায় নিয়ে আসা যায়, সে বিষয়েও চলছে আপ্রাণ প্রচেষ্টা।

প্রসঙ্গত একুশের ডিসেম্বরের আগে গোটা দেশের মানুষের টিকাকরণ সম্পূর্ণ করা হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।