Lok Sabha Elections 2024: বেলা ১১টা পর্যন্ত ভোট শতাংশের হারে এগিয়ে পশ্চিমবঙ্গ, পিছিয়ে রয়েছে লাক্ষাদ্বীপ

শুক্রবার দেশজুড়ে প্রথম দফার লোকসভা নির্বাচন (Lok Sabha Elections 2024) শুরু হয়েছে। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহার, বাংলার এই তিনটি কেন্দ্রে সকাল থেকেই ভোট হচ্ছে। এমনকী দেশের যে যে রাজ্যগুলিতে ভোট হচ্ছে, সেই সমস্ত জায়গায় সকাল ১১টা পর্যন্ত ভোটদানের পরিসংখ্যানের নিরিখে এগিয়ে বাংলা। কমিশনের রিপোর্ট অনুযায়ী এখনও পর্যন্ত ৩৩.৫৬ শতাংশ ভোট পড়েছে এই রাজ্যে।

জেলাস্তরের বিচারে জলপাইগুড়িতে ভোট দিয়েছে ৩৫.২০ শতাংশ। কোচবিহারে ভোট দিয়েছেন ৩৩.৬৩ শতাংশ এবং আলিপুরদুয়ারে ৩১.৯৪ শতাংশ মানুষ। পরিসংখ্যানের নিরিখে এগিয়ে রয়েছে জলপাইগুড়ি। কোচবিহারের বিক্ষিপ্ত কিছু ঘটনা ঘটলেও বাকি দুই কেন্দ্রে আপাতত শান্তিপূর্ণভাবেই নির্বাচন হচ্ছে।

রাজ্যস্তরে বাংলার পরেই স্থান রয়েছে ত্রিপুরার। এখানে এখনও পর্যন্ত ভোট দিয়েছেন ৩৩.২৮ শতাংশ মানুষ, মেঘালয়ে ৩১.৬৫ শতাংশ, মধ্যপ্রদেশে ৩০.৪৬ শতাংশ, ছত্তিশগড়ে ২৮.১২ শতাংশ, মণিপুরে ২৭.৬৪ শতাংশ, পুদুচেরিতে ২৭.৬৩ শতাংশ, অসমে ২৭.২২ শতাংশ, মিজোরামে ২৬.২৩ শতাংশ, উত্তরপ্রদেশে ২৫.২০ শতাংশ, উত্তরাখণ্ডে ২৪.৮৩ শতাংশ, তামিলনাড়ুতে ২৩.৭২, জম্মু-কাশ্মীরে ২২.৬০, রাজস্থানে ২২.৫১, নাগাল্যান্ডে ২২.৫০, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ২১.৮২, সিকিমে ২১.২০, বিহারে ২০.৪২, মহারাষ্ট্রে ১৯.১৭, অরুনাচল প্রদেশে ১৮.২৬, লাক্ষাদ্বীপে ১৬.৩৩ শতাংশ মানুষ ভোট দিয়েছেন।