UP Zila Panchayat Election Result: যোগীর মুখে হাসি ফুটিয়ে উত্তরপ্রদেশ পঞ্চায়েত চেয়ারপার্সনে বড় জয় বিজেপি-র
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Photo Credits: PTI/File)

লখনউ, ৩ জুলাই: আর এক বছরও বাকি নেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের (Uttar Pradesh Assembly Elections 2022)। দেশের রাজনীতির ভাগ্য লিখতে চলা এই গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচনের আগে একটা বড় হার্ডল জিতল বিজেপি । ক দিন আগেও মুখ্যমন্ত্রী হিসেবে যোগি আদিত্যনাথকে সরিয়ে দেওয়া নিয়েও জোর জল্পনা হয়। নরেন্দ্র মোদীর সঙ্গে যোগীর সম্পর্কের দূরত্ব নিয়েও আলোচনা হয়। তবে এসবের মাঝেই উত্তরপ্রদেশের জেলা পঞ্চায়েত চেয়ারপার্সন নির্বাচনে বড় জয় পেতে চলেছে বিজেপি (BJP)। উত্তরপ্রদেশের ৫৩টি জেলার প্রেসিডেন্ট পদের নির্বাচনে

(UP Zila Panchayat Election Result) বেশিরভাগ আসনেই বিজেপি বড় লিড পেয়েছে।

৭৫টি জেলা পঞ্চায়েতের বেশিরভাগ কেন্দ্রেই এগিয়ে বিজেপি। প্রসঙ্গত, উত্তরপ্রদেশে ৩০০০ মতো জেলা পঞ্চায়েত সদস্য আছে। এর মধ্যে ৭৫টি জেলার চেয়ারপার্সন নির্বাচন করতেই হয়েছিল এই নির্বাচন।

ভোট গণনা যেদিকে চলেছে তাতে ৭৫টি আসনের ৬৭টিতে জিততে চলেছে বিজেপি। অন্যদিকে, সমাজবাদী পার্টি জিততে পারে ৬টি আসন। অথচ ২০১৬ সালে এই নির্বাচনেই ৬০টি আসন দখল করেছিল সমাজবাদী পার্টি। এত খারাপ ফলের মাঝেও অখিলেশের কাছে স্বস্তির পরিসংখ্যান হল, এই নির্বাচনের সঙ্গে রাজ্যের রায় বিশেষ মেলে না। কারণ এই নির্বাচনে জয়ের পরেই গত বিধানসভা নির্বাচনে অখিলেশের ভরাডুবি হয়েছিল।

এই জেলা পঞ্চায়েত চেয়ারপার্সন নির্বাচনে 'রিগিং' ও নানা অনিয়ম করেছে বিজেপি, এই দাবিতে সোচ্চার হয়েছিলেন সমাজবাদী পার্টির কর্মীরা। উত্তরপ্রদেশ বিজেপির প্রধান স্বতন্ত্র দেব সিং গর্বিত সুরে বলেছেন, 'বিজেপি ৭৫-এর মধ্যে ৬৭টা আসন জিতেছে, ২০২২ বিধানসভাও জিতবে।' মায়াবতীর দল বহুজন সমাজ পার্টি এই নির্বাচনে লড়াই করেনি।