Uber Bus: এবার চোখের পলকেই পৌঁছে যাবেন বাড়ি; শীঘ্রই চালু হচ্ছে 'উবার বাস' পরিষেবা
প্রতীকি ছবি (Photo Credits: Pixabay Facebook)

নতুন দিল্লি, ২৪ অক্টোবর: এবার মুশকিল আসান। দূরত্ব আর রহিবেনা দূরত্ব। শীঘ্রই বাস পরিষেবা নিয়ে আসতে চলেছে 'উবার (Uber)।' সাধারণ মানুষের গতিময় জীবনে আরও বেশি করে গতি এনে দিতে এমন পরিকল্পনা নিতে চলেছে উবার। তবে আপাতত এই পরিষেবা মিলছে না কলকাতায় (Kolkata)। রাজধানী দিল্লির (Delhi) বাসিন্দারাই পাবেন এই সুবিধা। উবার-এর সিইও দারা খোসরোশাহী (Uber CEO Dara Khosrowshahi) জানিয়েছেন এমনটাই তথ্য।

তিনি জানিয়েছেন, এই উবার বাস (Uber Bus) পরিষেবাটি উবার সংস্থার নতুন উদ্ভাবন। যা শীঘ্রই চালু করতে চায় সংস্থা। তিনি আরও বলেছেন, এত দিন পরীক্ষা করা হচ্ছিল কীভাবে এই পরিষেবাটি চালু করা হবে। এখন উবার আত্মবিশ্বাসী যে এই পরিষেবাটি দিল্লির মতো বড় শহরগুলিতে বাজার জমাতে পারবে। চালু হয়ে গেলে শাটলের (shuttle) মতো কাজ করবে উবার বাস পরিষেবাগুলি। একটি নির্দিষ্ট জায়গা থেকে যাত্রীদের তুলে যাত্রীদের চাহিদা মত জায়গায় পৌঁছে দেবে এই পরিষেবা। অ্যাপটি ব্যবহার করাও খুবই সোজা। কারণ অ্যাপটি খুলেই প্রথমে যেতে হবে কোন জায়গায় আপনি যেতে চাইছেন সেই অপশনে। অর্থাৎ ডেসটিনেশনে (Destination)। তারপর বেছে নিতে হবে 'বাস' পরিষেবার অপশনে। আর অবশ্যই দেখে নিতে হবে সামর্থ্য অনুযায়ী ভাড়া। ব্যাস তারপরে ট্যাপ করে পৌঁছে দিতে হবে আপনার অনুরোধ। আরও পড়ুন: Uber: উবার অ্যাপে এবার দেখা যাবে মেট্রোর রুট; দিল্লি মেট্রোর সঙ্গে গাঁটছড়া বেঁধে চালু হতে চলেছে নতুন গণ পরিবহন পরিষেবা

উবার ক্যাব (Uber Cab) পরিষেবার মতোই যাত্রীরা বাসটির গতিপথ ট্র্যাক করতে পারবেন। গাড়িটি তার পরবর্তী গন্তব্যে যাওয়ার আগে নির্ধারিত পিক আপ লোকেশনে দু'মিনিটের জন্য অপেক্ষা করবে। একবার বাসে উঠলে যাত্রীদের টিকিট তৈরি করতে বার-কোড স্ক্যান করতে হয়। এক্ষেত্রে ড্রাইভারকে (Driver) নগদে কিংবা উবার অ্যাপ্লিকেশনের মাধ্যমেও অর্থ প্রদান করা যাবে। উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবরে মিশরের কায়রোতে উবার বাস পরিষেবা চালু করেছিল। সেখানে ভালো রকম সাড়া পেয়েছে পরিষেবাটি। তাই এবার ভারতে এই পরিষেবা নিয়ে আসতে উদ্যোগী সংস্থা।