ট্রেনে প্রসব যন্ত্রণা,  থানে স্টেশনের ১ টাকার ক্লিনিকে সন্তানের জন্ম দিলেন তরুণী
এক টাকার ক্লিনিকে শিশু সন্তানের জন্ম(Photo Credit: ANI)

মুম্বই, ১০ অক্টোবর:  ট্রেনে চড়ে কারজাত থেকে পারেল যাওয়ার পথে প্রসব যন্ত্রণায় কাতর হয়ে পড়েন প্রসূতি। থানে স্টেশনে ট্রেন ঢোকার মুখেই এই ঘটনা ঘটলে প্রসূতিকে তড়িঘড়ি স্টেশনের এক টাকা মূল্যের ক্লিনিকে (1 Rupee Clinic) ভর্তি করা হয়। সেখানে সন্তানের জন্ম দেন ওই তরুণী। নবজাতক ও মা দুজনেই শারীরিক ভাবে সুস্থ আছে। প্রসবের পর সদ্যোজাত ও ওই তরুণী মা-কে হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে মুম্বইয়ের থানে রেলস্টেশনে (Thane Railway station)। ওই তরুণী কারজাত থেকে পারেলে যাচ্ছিলেন। এদিন ভোরে আচমকাই ট্রেন চলাকালীন তাঁর প্রসব যন্ত্রণা শুরু হয়। ভাবগতিক দেখে একেবারে সময় নষ্ট করেননি সহযাত্রীরা। সঙ্গে সঙ্গে রেলকর্মীদের খবর দেওয়া হয়।

সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবর, থানে স্টেশনে তখনও ট্রেন পৌঁছায়নি। স্টেশনে ট্রেন ঢুকলে প্রসূতিকে এক টাকার ক্লিনিকে স্থানান্তর করা হয়। সেখানেই সন্তানের জন্ম দেন ওই তরুণীষ এখন মা ও একরত্তি দুজনেই সুস্থ আছে। মধ্যরেলের মুম্বইয়ের বিভিন্ন শাখায় এই এক টাকার ক্লিনিকের চিকিৎসা পরিষেবার ব্যবস্থা রয়েছে। কুর্লা, ভানডুপ, তিতওয়ালা, নয়গাঁও, থানে, চেম্বুর, মুমব্রা, নালাসোপারা, গোভান্দি, কালোয়া, গ্রান্ট রোড, ভিরার, মানখুর্দ, দোম্বিভালি, বম্বে সেন্ট্রাল, পানভেল. অম্বেরনাথ ও পালঘর স্টেশনে এই এক টাকার ক্লিনিকের সুবিধা রয়েছে। মূলত, রেলকর্মীদের তত্ত্বাবধানেই এই ক্লিনিক চলে। আরও পড়ুন-ভারত-পাক সীমান্তে উড়ছে সন্দেহভাজন ড্রোন, বিএসএফ-কে সতর্ক করল পাঞ্জাব পুলিশ

উল্লেখ্য, এই এক টাকার ক্লিনিকে নামী এমবিবিএস ডাক্তাররাও রয়েছেন। মাত্র এক টাকার বিনিময়েই সেইসব ডাক্তারদের থেকে চিকিৎসা সংক্রান্ত পরিষেবা নেওয়া যায়। মধ্য রেলওয়ে ও ম্যাজিকডিলের যৌথ উদ্যোগেই এই এক টাকার ক্লিনিক চালু হয়েছে। এই এক টাকীর ক্লিনিকের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইট ও রয়েছে। তার তথ্য বলছে, এখনও পর্যন্ত এক লক্ষেরও বেশি মানুষ এই এক টাকার ক্লিনিক থেকে চিকিৎসা পরিষেবা পেয়েছে।