পি চিদম্বরম কি আজ জামিন পাবেন? প্রাক্তন অর্থমন্ত্রীকে ফের হেফাজতে চাইতে পারে সিবিআই
সিবিআই হেফাজতে চিদম্বরমকে। (Photo Credits: IANS)

নয়া দিল্লি, ২৬ অগাস্ট: দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি. চিদম্বরম (P. Chidambaram) কে কি আজ জামিন পাবেন? এই প্রশ্ন নিয়ে সরগরম রাজধানী। একদিকে, সিবিআই (CBI) তাঁকে ফের হেফাজতে রাখার আবেদন নিয়ে আদালতের দ্বারস্থ। অন্যদিকে,সুপ্রিম কোর্টেও পি চিদম্বরমের তিনটি পিটিশনের শুনানি হবে আজই। INX মিডিয়া মামলায় চিদম্বরমকে হেফাজতে রাখার মেয়াদ আজ শেষ হচ্ছে। গত ২২ অগাস্ট, চিদম্বরমকে নাটকীয় কায়দায় বাড়ির পাঁচিল টপকে ঢুকে হেফাজতে নিয়েছিল সিবিআই। চিদাম্বরমের আবেদনের প্রেক্ষিতে আদালত তদন্তকারী সংস্থার কাছে জবাব চেয়েছে এবং সংক্রান্ত তিনটি মামলাই সোমবার তালিকাভুক্ত করার নির্দেশ দিয়েছেন।

সিবিআইয়ের অভিযোগ INX মিডিয়া মামলায় সহযোগিতা করছেন না চিদম্বরম। এত বড় একটা দুনীর্তিতে জেরার স্বার্থে চিদম্বরমকে আরও কিছুদিন হেফাজতে রাখার সওয়াল করবে সিবিআই। অন্যদিকে, চিদম্বরমের যুক্তি, সংবিধানের ২১ অনুচ্ছেদের আওতায় মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে।  আরও পড়ুন-বেয়ার গ্রিলস কী করে বুঝলেন মোদিজির হিন্দি? আজ 'মন কি বাত' এ খোলসা করলেন নরেন্দ্র মোদি 

গত বুধবার সিবিআই-এর হাতে গ্রেফতার হওয়ার পর শীর্ষ আদালতে নতুন একটি পিটিশন দাখিল করেছিলেন পি চিদম্বরম। তাতে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য ছিল, দিল্লি হাইকোর্টে তাঁর আগাম জামিন খারিজের পর সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু সেই মামলা শীর্ষ আদালত শোনার আগেই ২১ অগস্ট রাতে সিবিআই তাঁকে গ্রেফতার করেছে। আপাতত চিদম্বরমকে নিজেদের হেফাজতে রেখেছে CBI। আইএনএক্স মিডিয়া মামলায় গত মঙ্গলবারই দিল্লি হাইকোর্টে চিদম্বরমের আগাম জামিনের আর্জি খারিজ করে দেয়। বুধবার দিল্লি হাইকোর্টে পি চিদম্বরমের আবেদন খারিজ হয়ে গেলে আসরে নামে সিবিআই। চিদম্বরমও কম যান না। গোটা দিন সিবিআই ও ইডি কর্তাদের সঙ্গে তিনি রীতিমতো চোর পুলিশ খেলেন। সন্ধ্যায় কংগ্রেস কার্যালয়ে বৈঠক করেন। খবর পেয়ে সেখানেও যায় ইডি ও সিবিআই। তবে তাঁকে পাকড়াওয়ের আগেই তিনি সেখান থেকে বেরিয়ে সোজা নিজের জোড়বাংলোতে চলে আসেন। এরপর পাঁচিল টপকে সিবিআই কর্তারা পি চিদম্বরমকে নিজেদের হেফাজতে নেন।