Sonia Gandhi:সর্বসম্মত সিদ্ধান্ত ফের কংগ্রেসের সংসদীয় দলনেত্রী হলেন সোনিয়া গান্ধী
কংগ্রেসের সংসদীয় দলনেত্রী সোনিয়া গান্ধী( Photo Credit - ANI)

দিল্লি, ১ জুন,২০১৯:‌ লোকসভা ভোটর ফলাফল প্রকাশের পর থেকেই অন্তর্দ্বন্দ্ব প্রকাশ্যে আসতে শুরু করেছে কংগ্রেসে( Congress )। যে অচলাবস্থা তৈরি হয়েছিল তাতে নেতৃত্বে কে থাকবেন এই নিয়ে সংশয় তৈরি হয়েছিল। শেষ সব জল্পনার অবসান ঘটিয়ে সংসদীয় দলের নেত্রী হলেন সোনিয়া গান্ধীই (Sonia Gandhi )। আজ সংসদের সেন্ট্রাল (Central Hall) হলে কংগ্রেসের ৫২ জন সাংসদ নিয়ে বৈঠক শুরু হয়।

জল্পনা ছিল, রাহুল গান্ধী যদি কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দেওয়ার মনস্থির করে ফেলেন, তা হলে তাঁকে দলের সংসদীয় দলনেতা পদের ( Congress Parliamentary Party )জন্য প্রস্তাব দেওয়া হবে। তবে, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সনিয়াকেই ওই পদের জন্য মনোনিত করার প্রস্তাব রাখেন। কয়েক মিনিটের মধ্যেই সর্বসম্মতিতে সেই প্রস্তাবকেই মান্যতা দেওয়া হয়।

এ বারেও বিরোধী দলনেতা হওয়ার মতো প্রয়োজনীয় আসন পেতে ব্যর্থ বিরোধী দলগুলি। লোকসভা আসনের ১০ শতাংশ অর্থাত্ কমপক্ষে ৫৫টি আসন প্রয়োজন বিরোধী দলনেতা হওয়ার জন্য। সেখানে বিরোধী দলগুলির মধ্যে কংগ্রেসের সর্বোচ্চ ৫২ সাংসদ রয়েছে।

২০১৪ সালেও বিরোধী দলনেতার অস্তিত্ব ছিল না। কংগ্রেসের দখলে ছিল মাত্র ৪৪ সাংসদ। লোকসভায় কংগ্রেসের দলনেতা হিসাবে ছিলেন মল্লিকার্জুন খাড়গে। এ বারের নির্বাচনে কর্নাটকের গুলবর্গা কেন্দ্র থেকে নজিরবিহীনভাবে হারেন কংগ্রেসের এই প্রবীণ নেতা।

তাই এবারে বিরোধী দলনেতা কে হবেন এই নিয়ে জল্পনা শুরু হয়েছে। রাহুল গান্ধী না সোনিয়া কাকে এই পদে বসানো হবে এই নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।