RJD: বিরোধী ঐক্যের প্রথম ধাপ! শরদ যাদবের দল মিশল লালুর আরএলডি-র সঙ্গে
Lalu Prasad Yadav, Tejashwi Yadav (Photo Credit: ANI/Twitter)

পটনা, ২০ মার্চ: বিজেপি বিরোধী ভোট ভাগাভাগি রুখতে বিহারে এক হয়ে গেল দুটি দল। নীতীশ কুমারের দল জনতা দল ইউনাইটেডের প্রথম জাতীয় সভাপতি শরদ যাদব আলাদা দল গড়েছিলেন। নীতীশ কুমারের বিরুদ্ধে তোপ দেগে জেডি (ইউ) ছেড়ে ২০১৮ সালে শরদ যাদব খুলেছিলেন এলজেডি (লোকতান্ত্রিক জনতা দল)। বিজেপির সঙ্গে জোট গড়ার সিদ্ধান্তের বিরোধিতা করে নীতীশ কুমারের দল ছড়ে নিজের দল গড়ে এতদিন লালুপ্রসাদ যাদবের আরজেডি-র সঙ্গে জোট গড়েই লড়ছিলেন বিহার রাজনীতির দীর্ঘদিনের যোদ্ধা শরদ।

কিন্তু আর জোট নয়, ভোট ভাগাভাগি রুখতে শরদ এবার নিজের দলকে মিশিয়ে দিলেন আরজেডি-তে। যদিও ২০১৯ লোকসভা নির্বাচনে মাধেপুর লোকসভা কেন্দ্রে আরজেডি-র হয়েই লড়ে হেরেছিলেন শরদ যাদব। তবু একটা রাজ্যসভা আসন থাকা দলকে আরজেডি-তে মিশিয়ে বিজেপি বিরোধী ভোট এক করার বার্তা দিলেন শরদ। সাফ বললেন, বিজেপি বিরোধী একটা ভোটও ভাগ হওয়া উচিত নয়। আরও পড়ুন: সব জল্পনার অবসান, মণিপুরের মুখ্যমন্ত্রী হচ্ছেন এন বীরেন সিং

২০০৯ ও ২০১৪ লোকসভা ভোটে মাধেপুরা কেন্দ্র থেকে জেডি(ইউ)-য়ের টিকিটে জিতে সাংসদ হয়েছিলেন শরদ। ২০০৪ লোকসভা ভোটে লালুপ্রসাদ যাদবেরক কাছে মাধেপুরা থেকে জেডি (ইউ)-য়ের হয়ে লড়ে হেরেছিলেন তিনি।