IGI Airport (Photo Credit: Wikipedia)

চিন, দক্ষিণ কোরিয়া, জাপানে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। চিনে তো করোনায় মৃত্য়ু মিছিল দীর্ঘ হচ্ছে। এমন সময় করোনা ঠেকাতে ঝাঁপিয়েছে কেন্দ্রীয় সরকার। অতীত থেকে শিক্ষা নিয়ে এবার আগে থেকেই সব কিছুর মোকাবিলায় প্রস্তুত থাকতে চাইছে কেন্দ্রীয় সরকার।

এবার চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং ও তাইল্যান্ড-এশিয়ার এই পাঁচটি দেশ থেকে আসা বিমানের সব যাত্রীদের করোনার RT-PCR পরীক্ষা করা বাধ্যতামূলক করা হল। যদি এই পাঁচটা দেশের আসা বিমানের কোনও যাত্রীর করোনার উপসর্গ দেখা গেলে বা রিপোর্ট পজেটিভ এলে নিভৃতবাস বা কোয়ারেনটিনে থাকতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এমন কথা জানালেন। তবে চিনের বিমান ভারতে আসা বন্ধের দাবি উঠলেও, তেমন কিছু হচ্ছে না। আরও পড়ুন-চিনে স্রোতের মত বাড়ছে করোনা সংক্রমিতর সংখ্যা, প্রতিদিন আক্রান্ত ৩৭ মিলিয়ন মানুষ

দেখুন টুইট

এদিকে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পাওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ২০১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা এখন ৩ হাজার ৩৯৭ জন। দৈনিক ও সাপ্তাহিক করোনা আক্রান্তের হার যথাক্রমে ০.১৫ ও ০.১৪ শতাংশ। বাড়ছে কোভিড টিকাদানের হার। গত ২৪ ঘণ্টায় দেশে ১ লক্ষ ৫ হাজার ৪৪জনকে করোনা টিকা দেওয়া হয়েছে।