Bihar Nitish Kumar: সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে নীতীশকে আস্থা ভোটে ঠেলার পথে লালু-তেজস্বীরা! জোর জল্পনা
Nitish Kumar, Tejashwi Yadav ( Photo Credit - IANS)

পটনা, ২৭ জানুয়ারি: মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ডিগবাজিতে বিহারের ক্ষমতা দখলের রাজনীতি জমে গিয়েছে। আরজেডি, কংগ্রেসের জোট ছেড়ে নীতীশ কুমার ফের বিজেপির হাত ধরে মুখ্যমন্ত্রী পদ ধরে রাখতে চাইছেন। আজ, শনিবারই মহাগঠবন্ধনের সমর্থন ছেড়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে পারেন নীতীশ। জল্পনা এমনই। গত চার বছরে এবার নিয়ে নীতীশের এটা তৃতীয়বার শিবির বদল হতে চলেছে। কিন্তু এবার আর জেডি(ইউ) প্রধানকে অত সহজে গদি ছাড়তে নারাজ আরজেডি।

বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে সরকারীভাবে সরে যাওয়ার আগেই নীতীশ সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করতে পারে তেজস্বী যাদবের আরজেডি। এরপর নীতীশকে আস্থা ভোটে ঠেলতে পারে লালুর দল। এতে করে নীতীশের পক্ষে অত সহজ হবে না মুখ্যমন্ত্রীর গদিতে ফেরা। বিশেষ করে নীতীশের দল জনতা দল ইউনাইটেডের বেশ কয়েকজন বিধায়ক যখন আরজেডি-র সঙ্গে যোগাযোগ রাখছেন বলে দাবি। শোনা যাচ্ছে নীতীশ শিবির বদল করায় ক্ষুব্ধ হয়ে বিজেপির কয়েকজন বিধায়কও লালুর দলে আসতে চাইছেন।

পাল্টা দাবিও অবশ্য আছে। বিজেপির দাবি, কংগ্রেসের বেশ কয়েকজন বিধায়ক তাদের শিবিরে এসে নীতীশের পক্ষে দাঁড়াতে পারেন। আরজেডি-র হিসেব হল জিতিন রাম মাঝির ছেলেকে উপমুখ্যমন্ত্রী করে তেজস্বীকে প্রথমবার রাজ্যের মসনদে বসানো। লোকসভা ভোটের আগে বিহার এখন সব দলের কাছেই মর্যাদার লড়াই হয়ে দাঁড়িয়েছে। বিহারকে নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে দিল্লিতে।

দেখুন খবরটি

জেপি নাড্ডা, অমিত শাহ-দের বাসভবনে ঘনঘন মিটিং চলছে। এনডিএ শিবিরে থাকা তীব্র নীতীশ কুমার বিরোধী চিরাগ পাসোয়ানকে নিয়ে যাতে সমস্যা না হয়, সেই কারণে রামবিলাস পাসোয়ানের ছেলেকে বোঝাতে আসরে নেমেছে খোদ অমিত শাহ। বিহারের ক্ষমতা দখলের রাজনীতিতে নীতি হাওয়া, এখন শুধু কে কাকে কতটা ম্য়ানেজ করে নিজেদের শিবিরে টানতে পারে, তার ওপর।