Ram Navami Preparation 2024: রাম জন্মোৎসব উপলক্ষে রামলালার মন্দিরে সকাল থেকে শুরু  বিশেষ প্রস্তুতি (দেখুন ভিডিও)
Special preparations in Ramlala's temple Photo Credit: Twitter@airnewsalerts

আজ রাম নবমী (Ram Navami 2024) । অযোধ্যায় মন্দির প্রতিষ্ঠার পর এই প্রথম রাম জন্মোৎসব যথোচিত মর্যাদায় পালন করা হচ্ছে। ইতিমধ্যেই উত্তরপ্রদেশের অযোধ্যায় ভক্তদের ভিড় উপচে পড়ছে। শহরের নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। সমস্ত রকম ভারী যানবাহন, অযোধ্যা শহরে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।ক্লোজ সার্কিট টিভি ও ড্রোন ক্যামেরার মাধ্যমে গোটা এলাকায় নজরদারি চালানো হচ্ছে। ভক্তদের সুবিধার্থে জায়গায় জায়গায় বিশুদ্ধ পানীয় জল ও অস্থায়ী চিকিৎসা কেন্দ্রের বন্দোবস্ত করা হয়েছে।

ভক্তদের যাতে অযোধ্যায় কোনও সমস্যা না হয় তার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। ভোর ৩:৩০টা থেকে লাইনে দাঁড়ানোর ব্যবস্থা করেছে ট্রাস্ট। তবে সব ধরনের বিশেষ পাস, দর্শন-আরতি ইত্যাদির জন্য বুকিংয়ের ব্যবস্থা ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে। দর্শনের জন্য একটাই পথ করা হয়েছে, সবাইকে এই একই পথ দিয়ে যেতে হবে। দর্শনের সময় বাড়িয়ে করা হয়েছে ১৯ ঘণ্টা, যা চলবে প্রায় রাত ১১:৩০ মিনিট পর্যন্ত। চারবার খাবার দেওয়ায় সময় মাত্র পাঁচ মিনিট করে দর্শন বন্ধ করা হবে।

রাম নবমীর পূণ্যতিথি উপলক্ষ্যে রামলালার মন্দির সাজিয়ে তোলা হয়েছে ফুল-মালা ও আলোয়।পুজোর শুভক্ষণ শুরু হবে বেলা ১২টা ১৬ মিনিটে। সেই সময় সূর্য রশ্মির ছটায় আলোকিত রামলালার বিগ্রহের মুখমন্ডল এক ঐতিহাসিক পরিবেশ সৃষ্টি করবে। গোটা মন্দিরে ধ্বনিত হবে বৈদিক মন্ত্র। নিবেদন করা হবে ৫৬ ভোগ। তারপর তা’ ভক্তদের মধ্যে বিতরণ করা হবে।

দেখুন সকালের ভিডিও-