Rajya Sabha: সংসদে প্রবল হইহট্টগোল, শীতকালীন অধিবেশন জুড়ে রাজ্যসভা থেকে বরখাস্ত তৃণমূলসহ ১২ সাংসদ
Rajya Sabha (Photo Credit: ANI)

দিল্লি, ২৯ নভেম্বর: গোটা শীতকালীন অধিবেশনের জন্য ১২ জন সাংসদকে বরখাস্ত করা হল রাজ্যসভা Rajya Sabha) থেকে। রাজ্যসভার অধিবেশন শুরু হলে, যেভাবে হইহট্টগোল শুরু করা হয়, তার জেরেই ১২ জন সাংসদকে গোটা শীতকালীন অধিবেশনের জন্য  বরখাস্ত করা হল বলে খবর। যে ১২ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছে, তাঁরা কংগ্রেস (Congress), তৃণমূল কংগ্রেস (TMC), শিবসেনা, সিপিআই এবং সিপিএমের।

গোটা শীতকালীন অধিবেশনে রাজ্যসভা থেকে যে সাংসদদের বরখাস্ত করা হয়, তাঁরা হলেন সৈয়দ নাসির হোসেন, অখিলেশ প্রসাদ সিং, ফুলো দেবী নিতম, ছায়া ভর্মা, রিপণ বোহরা, রাজমণি প্যাটেল, প্রিয়াঙ্কা চতুর্বেদী, অনিল দেশাই, এলামরম করিম, বিনয় বিশ্বম, দোলা সেন (Dola Sen)  এবং শান্তা ছেত্রী।

আরও পড়ুন:  COVID 19: করোনার ওমিক্রন থাবা বসাতে পারে গোটা বিশ্বে, সতর্ক থাকুক প্রত্যেক দেশ, জানাল হু

রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) বলেন, অধিবেশন শুরু হলে যেভাবে হইহট্টগোল শুরু করা হয়, তার জেরে সভা চালানো সম্ভব হচ্ছিল না। বর্ষাকালীন অধিবেশনের সময়ও বেশ কয়েকজন সাংসদ এই একই কাজ করে অধিবেশন চালাতে বাধা হয়ে দাঁড়ান বলে তিরস্কার করেন ভেঙ্কাইয়া নাইডু। অধিবেশন চলাকালীন যাতে শান্তিপূর্ণ আলোচনা করা য়ায়, তার জন্য প্রত্যেক সাংসদকে দায়িত্ব নিতে হবে বলেও আর্জি জানান ভেঙ্কাইয়া নাইডু।