Raj Thackeray: মোদীকে নি:শর্ত সমর্থন, শিন্ডকে কটাক্ষ রাজ ঠাকরের
Raj Thackeray Photo Credit: Twittery @RajThackeray

মুম্বই, ৯ এপ্রিল: মহারাষ্ট্রে আরও এক দলের সমর্থন পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসন্ন লোকসভা নির্বাচনে তার দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা সরাসরি এনডিএ-র হয়ে প্রচার করবে। তবে নিজেরা কোনও আসনে লড়বে না, এমন কথা ঘোষণা করলেন বাল ঠাকরের ভাইপো রাজ ঠাকরে। মুম্বইয়ে এক জনসভায় এমন কথাই ঘোষণা করলেন এমএনএস প্রধান রাজ। তবে এনডিএ-র সহযোগী একনাথ শিন্ডেকে কটাক্ষ করতে ছাড়লেন না তিনি। ৩০ বছর আগে সবার আগে তিনি বলেছিলেন মোদীর দেশের প্রধানমন্ত্রী হওয়া উচিত। এমনই দাবি করলেন রাজ।

বাল ঠাকরে শিবসেনায় তার উত্তরাধিকারী হিসেবে পুত্র উদ্ধভ ঠাকরেকে বেছে নেওয়ার ক্ষোভে দল ছেড়ে এমএনএস গঠন করেছিলেন রাজ ঠাকরে। উগ্র মারাঠা পন্থা দেখিয়ে শুরুতে ঝড় তুললেও মহারাষ্ট্রের রাজনীতিতে অপ্রাসঙ্গিক হয়ে পড়েছেন রাজ। থানের একটি বিধানসভা আসন বাদ দিলে রাজ ঠাকরের দলের আর কোথাও প্রতিনিধি নেই। ফের মারাঠা রাজনীতিতে প্রাসঙ্গিক হতে বিজেপির হাত ধরলেন তিনি। ক দিন আগে দিল্লিতে গিয়ে অমিত শাহ-র সঙ্গে বৈঠক সরানে রাজ। সেই বৈঠকে ঠিক হয় লোকসভায় লড়বেন না রাজ। তার বদলে বিধানসভায় চাহিদামত তাঁর দলকে আসন ছাড়বে পদ্ম শিবির। আরও পড়ুন-শিয়রে ভোট, চেন্নাই চষে বেরালেন মোদী, যত ঘুরবেন তত লাভ ডিএমকের, দাবি স্ট্যালিনের

রাজ ঠাকরের দলের বিধানসভা আসনে এনডিএ প্রার্থী হয়েছেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে পুত্র। এনডিএকে সমর্থনের প্রতিদানে মহারাষ্ট্রে আসন্ন বিধানসভায় বিজেপি-র থেকে দশটি আসন চেয়েছেন রাজ। যা নিয়ে অমিত শাহ আশ্বস্ত করেছেন বলে খবর।

এদিন, মহারাষ্ট্রে মহাগঠবন্ধনের আসন সমঝোতা চূড়ান্ত হয়েছে। ইন্ডিয়া জোটের আসন সমঝোতায় শিবসেনা (উদ্ভব ঠাকরে) লড়বে ২১টি, কংগ্রেস ১৭টি, এনসিপি (শরদ পাওয়ার) ১০টি-তে। নাগপুর, কোলাপুর,আকোলা, অমরাবতি, পুণে, লাতুর কোলাপুর, সোলাপুর, মুম্বই নর্থের মত আসনগুলিতে লড়বে কংগ্রেস। বারামতি, সাতারা-র মত কেন্দ্রগুলিতে লড়বে শরদ পাওয়ারের দল। এনডিএ-র কিছু আসনে সমঝোতা এখনও ঝুলে রয়েছে।