Fact Check: লকডাউনে ১৩ লক্ষ কর্মীর বেতন কাটতে চলেছে রেল মন্ত্রক? ফ্যাক্ট চেকের পর পিআইবি জানালো ভুয়ো খবর
রেল মন্ত্রক নিয়ে ভুয়ো খবর(Photo Credits: File Photo)

নতুন দিল্লি, ২১ এপ্রিল: মহামারী করোনার বিরুদ্ধে লড়াই করছে গোটা দেশ। এই সময় ভুয়ো ভাইরাল খবরগুলিকে রুখতে সরকার সমস্ত রকম পদক্ষেপ করছে। করোনাভাইরাসে সংক্রমণের পর থেই ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া ভরছে ভুয়ো তথ্যে। যা থেকে আতঙ্ক ছড়াচ্ছে সর্বত্র। নেটিজেনরা আতঙ্কেই এসব খবর ফেসবুক, টুইটারে, হোয়াটসঅ্যাপে শেয়ার করছে। লকডাউনের মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটা ভুযো খবর বেশ ছড়িয়েছে। তা হল, পরিষেবা বন্ধ থাকায় ১৩ লক্ষেরও বেশি কর্মীর বেতন কাটতে চলেছে ভারতীয় রেল(Railway Ministry)।

ভুয়ো খবরে বলা হচ্ছে, “দেশজুড়ে লকডাউনের জেরে রেল মন্ত্রক ১৩ লক্ষ পদস্থ কর্তা ও কর্মী মিলিয়ে বেতন কাটার পরিকল্পনা করেছে।” পিআইবি ফ্যাক্ট চেক করে এই এই খবরকে ভুয়ো বলে বাতিল করেছে। গুজব উড়িয়ে জানানো হয়েছে, রেল মন্ত্রকের এমন কোনও পরিকল্পনা নেই। আরও পড়ুন-Coronavirus Lockdown: লকডাউনে তেলেঙ্গানা থেকে ছত্তিশগড়ের বাড়িতে ফিরতে চেয়ে ১৫০ কিমি হাঁটা, পথেই মৃত্যু কিশোরীর

করোনার করাল ছায়ায় ধীরে ধীরে অন্ধকারের দিকে এগোচ্ছে ভারত। স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুসারে মঙ্গলবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা (coronavirus cases) পৌঁছে গেল ১৮ হাজার ৬০১-এ। এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১৪ হাজার ৭৫৯ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ১৩৩৬ জন। সোমবারই শুধু ৪৭ জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যে মারণ রোগকে হারিয়ে হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন ৩ হাজার ২৫১ জন। দেশে মোট করোনার বলি ৫৯০ জন। সোমবারই কেন্দ্র জানিয়েছে মহারাষ্ট্র, পুনে-সহ দেশের বেশ কয়েকটি রাজ্যে কোভিড-১৯ পরিস্থিতি সত্যিই বেশ বিপজ্জনক। লকডাউন অমান্য হলে যে করোনার সংক্রমণ হু হু করে বাড়বে, তা নিয়ে ফের একবার দেশবাসীকে সতর্ক করেছে কেন্দ্র।