তহবিল থেকে কেন্দ্রকে ১.৭৬ লক্ষ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত RBI-র, লুঠ-চুরি বলে কটাক্ষ রাহুল গান্ধী-র
আরবিআই তহবিল নিয়ে নরেন্দ্র মোদিকে কটাক্ষ রাহুল গান্দীর। (Photo Credits: PTI, Twitter)

মুম্বই, ২৭ অগাস্ট: জল্পনাটাই সত্যি হল। তহবিল ভেঙে কেন্দ্র সরকারকে ১ লক্ষ ৭৬ হাজার কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্য়াঙ্ক অফ ইন্ডিয়া। আর্থিক সংস্কার, রাজকোষের ঘাটতি সামাল দিতেই কেন্দ্রকে এই অর্থ সাহায্য করা হচ্ছে বলে RBI। আগামী মাসেই কেন্দ্র এই টাকা পেয়ে যাচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক থেকে টাকা নিয়ে দেশের অর্থনীতির কিছুটা টালমাটাল অবস্থা সামাল দেওয়ার চেষ্টায় কেন্দ্র সরকার। কমিটির সুপারিশ মেনেই কেন্দ্রকে অর্থ দেওয়া হচ্ছে বলে দাবি RBI-র। রিজার্ভ ব্যাঙ্কের ভাঁড়ার থেকে এতবড় তহবিল দশ বছর কখনও সরকারের ঘরে যায়নি।

রিজার্ভ ব্য়াঙ্কের তহবিল ভাঙার ঘটনায় চরম প্রতিক্রিয়া দিয়েছে কংগ্রেস। কংগ্রেসের দাবি এটা লুঠ। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর তীব্র কটাক্ষ করে বললেন, দেশে যে আর্থিক সঙ্কট তৈরি হয়েছে তা নিয়ে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী একেবারে দিশাহীন। আরবিআই থেকে টাকা চুরি করে কোনও কাজ হবে না। এটা অনেকটা বন্দুকের গুলিতে আহত একজনের গায়ে ওষুধের দোকান থেকে ব্যান্ডেড কিনে লাগানোর মত কাজ।''  আরও খবর-একবার টাকা তোলার ৬-১২ ঘণ্টার মধ্যে এটিএম থেকে আর তোলা যাবে না টাকা? জালিয়াতি ঠেকাতে জমা পড়ল প্রস্তাব

PM & FM are clueless about how to solve their self created economic disaster.

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ১.৭৬ লক্ষ কোটি টাকার মধ্যে ১.২৩ লক্ষ কোটি টাকা দেওয়া হবে ২০১৮-১৯ সালের জন্য। বাকি ৫২,৬৪০ কোটি টাকা দেওয়া হবে সারপ্লাস ক্যাপিটাল থেকে। ১.২৩ লাখ টাকার মধ্যে ২৮,০০০ কোটি টাকা ইতিমধ্যেই দিয়ে দেওয়া হয়েছে বলে খবর। যা নিয়ে কটাক্ষ করেছে কংগ্রেস।

তহবিল ভেঙে কেন্দ্র থেকে টাকা দিতে রাজি না হওয়ায় কেন্দ্রের সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর উর্জিত প্য়াটেল। গত বছর ডিসেম্বরে পদত্যাগ করেছিলেন উর্জিত। তারপর শক্তিনাথ দাসকে রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর হিসেবে আনা হয়। তখন থেকেই জল্পনা ছিল। বিরোধীরা বলেছিলেন, তহবিল ভেঙে কেন্দ্রকে সাহায্য করার জন্যই নরেন্দ্র মোদি ঘনিষ্ঠ শক্তিনাথ দাসকে গর্ভনর করা হয়েছে।