Rahul Gandhi Slams Modi Govt: 'মোদি সরকারের ভুলেই চিনের এমন আগ্রাসী মনোভাব', তীব্র আক্রমণ রাহুল গান্ধির
রাহুল গান্ধি ও নরেন্দ্র মোদি (Photo Credits: PTI

নতুন দিল্লি, ১৭ জুলাই: চিন (China) ইশুতে ভিডিয়ো বার্তায় কেন্দ্রীয় সরকারকে কড়া আক্রমণ শানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi)। আজ সকালে একটি ভিডিয়ো প্রকাশ করেছেন তিনি। সেই ভিডিয়োতে গত ৬ বছরে মোদি সরকারের শাসন নিয়ে তীব্র সমালোচনা করেছেন। ভিডিয়োতে রাহুল গান্ধি গত কয়েকমাস ধরে ভারতের বিরুদ্ধে চিনের এমন আগ্রাসী অবস্থান নেওয়ার কারণগুলি ব্যাখ্যা করার চেষ্টা করেছেন। ভারতের বিদেশ নীতি থেকে শুরু করে অর্থনীতি এবং প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক, রাহুল গান্ধি বেশ কয়েকটি বিষয়ে কথা বলেছেন। তাঁর দাবি, মোদি সরকার গত ৬ বছরে এগুলি ধ্বংস করেছে, যার ফলে এখন চিন আগ্রাসী পদক্ষেপ নিচ্ছে।

রাহুল বলেন, “২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর অবিচ্ছিন্ন ত্রুটি এবং বিদ্বেষ ভারতকে মৌলিকভাবে দুর্বল করেছে এবং আমাদের দুর্বল করেছে। ফাঁকা আওয়াজ বিশ্ব রাজনীতিতে যথেষ্ট নয়।” ভিডিয়াতে রাহুল গান্ধির জিজ্ঞাসা, “ভারতে কি এমন পরিস্থিতি যার কারণে চিনকে এমন আগ্রাসী মনোভাবে কাজ করতে বাধ্য করেছে? এই মুহুর্তে কেন চিনকে ভারতের মতো দেশের বিরুদ্ধে এমন আগ্রাসী অবস্থান নিতে হয়েছিল?” রাহুলের আরও ব্যাখ্যা, “একটি দেশ তার অন্য দেশের সঙ্গে সম্পর্ক, অর্থনীতি এবং দেশবাসীর অনুভূতি দ্বারা সুরক্ষিত থাকে। বিগত ৬ বছরে এই প্রতিটি ক্ষেত্রে কাজ বিঘ্নিত হয়েছে।” আরও পড়ুন: COVID-19 Cases In India: একদিনে আক্রান্ত প্রায় ৩৫ হাজার, ভারতে করোনা রোগীর সংখ্যা ছাড়িয়ে গেল ১০ লাখ

মোদি সরকারের বিদেশ নীতি সম্পর্কে কথা বলতে গিয়ে রাহুল বলেন, এর আগে ভারতের সঙ্গে অ্যামেরিকা এবং রাশিয়ার সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব ছিল, যা এখন লেনদেনের সম্পর্ক হয়ে দাঁড়িয়েছে। রাহুল বলেন, "এর আগে ভারত এই সম্পর্কের সাহায্য নিয়ে ভৌগলিক রাজনীতির কৌশল চালাতে পারত, কিন্তু এখন ভারত এই অংশীদারিত্বগুলি আর কাজে লাগাতে পারে না।"

কংগ্রেস নেতা প্রতিবেশীদের সঙ্গে ভারতের বর্তমান সম্পর্কের বিষয়ে কথা বলতে গিয়ে বলেন, মোদি সরকার নেপাল, ভুটান এমনকি শ্রীলঙ্কাকেও ক্ষুব্ধ করেছে। যারা এর আগে বন্ধু ছিল। আমাদের অর্থনীতি এমন কিছু ছিল যার কারণে বিশ্বমঞ্চে যাওয়ার বিষয়ে গর্ব করতে পারি। আমরা ৫০ বছরে সবচেয়ে খারাপ অর্থনৈতিক বৃদ্ধি দেখেছি, ৪০ বছরে বেকারত্ব সবচেয়ে বেশি। অর্থনীতির চূড়ান্ত বিপর্যয়। আমরা একাধিক অনুষ্ঠানে বলেছি যে অর্থনীতির বড় বিকাশ দরকার। আমরা বলেছি ছোটো ব্যবসাকে রক্ষা করতে হবে।" ভারতের অর্থনীতি এখন বিপর্যয়ে, ব্যর্থ বিদেশ নীতিও, প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক উত্তেজনাপূর্ণ। আর এই তিন কারণেই চিন এই সময়কেই উপযুক্ত মনে করে ভারতের বিরুদ্ধ আগ্রাসী মনোভাব নিয়েছে বলে রাহুলের দাবি।