Puri Jagannath Temple (Photo Credits: Wikimedia Commons)

পুরী, ১ অগাস্ট: পুরীর জগন্নাথ মন্দিরে রত্নভাণ্ডারে কত সম্পত্তি আছে তা জানিয়ে দিল ওডিশা সরকার। ১৯৭৮ সালে শেষবার পুরীর শ্রীমন্দিরের কোষাগার, রত্নভাণ্ডার খোলা হয়েছিল। দ্বাদশ শতাব্দীর এই মন্দিরের রত্নভাণ্ডারে রাখা মহামূল্যবান জিনিসগুলির ওজনের পর দেখা গিয়েছিল তাতে মোট দেড় কুইন্টল সোনা (১৪৯ কিলোগ্রাম ৪৬০ গ্রাম) ও ১৪৮ কেজি রুপো আছে। সম্প্রতি হাই কোর্টের নির্দেশে হলফনামায় মন্দির কর্তৃপক্ষ এমন কথা জানিয়েছে ওডিশা সরকারকে। সেই তথ্যই প্রকাশ করল নবীন পট্টনায়েকের সরকার।

হলফনামায় জানানো হয়েছে, জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডারের তিনটি প্রকোষ্ঠ রয়েছে। একটি প্রকোষ্ঠের গয়না নিত্য পুজোর সময় ব্যবহার করা হয়। দ্বিতীয় প্রকোষ্ঠের গয়না বিশেষ আনুষ্ঠানিকতার সময় বের করা হয়। এবং একটি প্রকোষ্ঠের গয়না কখনই ব্যবহার করা হয় না। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, রত্নভাণ্ডার নিরাপদেই রয়েছে। আরও পড়ুন-

বিহারের বৈশালীতে মাস্ক পরে চার দুষ্কৃতীর ব্যাঙ্ক লুঠ, দেখুন ডাকাতির সিসিটিভি ফুটেজ

দেখুন ভিডিয়ো

জগন্নাথ মন্দিরের রত্নভান্ডার খোলার দাবি জানিয়েছিলেন পুরীর গজপতি মহারাজা দিব্যসিং দেব। এই ইস্যুতে বিতর্ক শুরু হতেই মামলা ওঠে ওডিশা হাই কোর্টে। এরপরই মন্দির কর্তৃপক্ষের কাছে হলফনামা চায় আদালত। জগন্নাথ দেবের ‘রঘুনাথ বেশ’ দেখার কথা বলেছিলেন ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। মন্দিরের রত্নভাণ্ডার খোলার সম্ভাবনা তাতে আরও জোরালো হয়।