‘সবথেকে সৎ মানুষ’, ইভিএম প্রসঙ্গে  ভিডিও দেখিয়ে বিজেপিকে কটাক্ষ রাহুলের
রাহুল গান্ধী(‌Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২১ অক্টোবর:  ভোটাররা ইভিএমের যে বোতামই চাপুন না কেন ভোটটা কিন্তু বিজেপিতেই যাবে। ভোট প্রচারে বেরিয়ে একথাই বলেছিলেন হরিয়ানার বিজেপি (BJP) নেতা বিধায়ক বকশিস সিংহ বির্ক (MLA Bakshish SIngh Virk)। মহারাষ্ট্র ও হরিয়ানা এই দুই রাজ্যে নির্বাচনের দিন সেই প্রসঙ্গ তুলেই বিজেপিকে আক্রমণ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। বকশিস সিংহ বির্ক যে সত্যিটাই বলেছেন তাতে রাহুলের কোনও সন্দেহ নেই। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহার লাল খট্টর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অত্যন্ত বুদ্ধিমান বলে দাবি করেন রাহুল গান্ধী। টুইটারে একটি ভিডিও পোস্ট করে বির্ককে ‘সবথেকে সৎ নেতা’ হিসেবে অভিহিত করেন তিনি। বকলমে এই বলে যে মোদি-শাহ জুটিকে রাহুল কটাক্ষ করলেন তা স্পষ্ট।

এদিকে রাজনৈতিক মহলের ব্যাখ্যা, ইভিএম নিয়ে এতদিন ধরে যে অভিযোগ বিরোধীরা করে আসছিল কার্যত তাতেই সিলমোহর দিয়েছেন বির্ক। রাহুলও সেই সুযোগ ছাড়েননি। বির্ককে ‘সবচেয়ে সৎ মানুষ’ বলে রাহুল বোঝাতে চেয়েছেন, তিনি ‘সৎ’ বলেই ইভিএম নিয়ে সত্যি কথাটা বলে ফেলেছেন। যেটা মোদি-অমিত শাহরা বলছেন না। আজ সোমবার মহারাষ্ট্রের সঙ্গে হরিয়ানাতেও ভোটগ্রহণ চলেছে। তার মধ্যেই আক্রমণ শানালেন প্রাক্তন কংগ্রেস সভাপতিও। বির্কের ওই বিতর্কিত মন্তব্যের ভিডিও পোস্ট করে রাহুল শুধু লিখেছেন, ‘বিজেপির সবচেয়ে সৎ মানুষ’। আরও পড়ুন-Kartarpur Corridor:করতারপুর সাহিব পরিদর্শনে ২০ মার্কিন ডলার পরিষেবা কর মকুব করুক পাকিস্তান, ফের আর্জি ভারতের

উল্লেখ্য, ইভিএম বিতর্ক নতুন কিছু নয়। লোকসভা ভোটের মুখেও ইভিএম-এ কারচুপির অভিযোগ তুলে সরব হয়েছিল কংগ্রেস, তৃণমূল, ন্যাশনাল কনফারেন্স, আম আদমি পার্টি-সহ বিরোধীদের জোট। কলকাতায় তৃণমূলের আয়োজনে বিরোধী জোটের সভায় ইভিএম-কে ‘চোর মেশিন’ বলেছিলেন এনসি নেতা ফারুক আবদুল্লা। কেন্দ্র পিছু কতগুলি ভিভিপ্যাট গোনা হবে তা নিয়ে দ্বন্দ্ব সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছিল। ভোটের পরেও সেই বিতর্ক থামেনি। এই ডামাডোলেই ভোটপ্রচারে একটি সভায় ইভিএম নিয়ে ওই মন্তব্য করে বসেন আসান্ধ কেন্দ্রের বিধায়ক বির্ক। তার জন্য রবিবারই নির্বাচন কমিশন তাঁকে নোটিস ধরিয়েছে। তবে বির্কের দাবি, ওই ভিডিও ‘ফেক’। ভুয়ো ভিডিও ছড়ানো হয়েছে। তিনি ওই ধরনের কোনও কথা বলেননি। যদিও তাতে বিতর্ক থামেনি। হরিয়ানার কংগ্রেস এবং বিরোধী নেতারাও এ নিয়ে তুমুল আক্রমণ করেছেন। ইভিএম-এ কারচুপির অভিযোগ আরও জোরদার করেছেন।