NCP Chief Sharad Pawar: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, সাংবাদিকদের বললেন শরদ পাওয়ার
শরদ-উদ্ধব ( Photo Credit: PTI)

মুম্বই, ২২ নভেম্বর:  মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে। এদিন বৈঠক শেষে সর্বসমক্ষে তা জানিয়ে দিলেন এনসিপি প্রধান শরদ পাওয়ার। আগামী ৫ বছর মুখ্যমন্ত্রী থাকছেন উদ্ধব ঠাকরে। তাঁর নেতৃত্বেই মহারাষ্ট্রের জোট সরকার চলবে। বৈঠকের প্রাথমিক পর্ব শেষে নেহরু সেন্টার থেকে একে একে বেরিয়ে আসেন উদ্ধব ঠাকরে, শরদ পাওয়ার এবং আদিত্য ঠাকরে। বাকি বিধায়কদের মধ্যে বৈঠক চলতে থাকে। তবে প্রাথমিক পর্বের পর উদ্ধব বলেন, ‘‘বৈঠক ফসপ্রসূ হয়েছে।’’ একই কথা জানিয়েছে কংগ্রেসও। এই বৈঠক আগামিকালও চলবে বলে জানিয়েছেন কংগ্রেস নেতা পৃথ্বীরাজ চহ্বান।

এদিকে বৈঠক শেষে সাংবাদিক সম্মেলন করেন শরদ পাওয়ার। সেখানে তিনি বলেন, আগামিকালও একটি বৈঠক হবে। সেই বৈঠকেই ঠিক হবে কখন সরকার গঠনের আলোচনা করতে রাজ্যপালের কাছে যাওয়া হবে। তিন দলের সর্বসম্মতিতে উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রী হচ্ছেন। শিবসেনা প্রধান নিজেও বৈঠক ফলপ্রসূ হওয়ার কথা মেনে নেন। এই খবর রাজভবনে পৌঁছাতে সময় নেয়নি। লক্ষ্যণীয়ভাবেই নিজের পূর্বনির্ধারিত সফর সূচি বাতিল করে এই রাজনৈতিক ডামাডোলের মধ্যে রাজভবনে থাকাই স্থির করেছেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। এদিকে শনিবারই সঞ্জয় রাউত জানিয়ে দিয়েছেন, আগামী ২৪ বা ২৫ নভেম্বর নবগঠিত মহারাষ্ট্র সরকার শপথ নিতে চলেছে। মূলত বুধবার কংগ্রেস সভানেত্রী ও এনসিপ প্রধানের বৈঠকের পরেই বোঝা গিয়েছিল তিন দলের জোটেই স্থায়ী সরকার আসতে চলেছে মহারাষ্ট্রে। তিন দলেই একটা অভিন্ন ন্যূনতম কর্মসূচি নিয়েছে। যার লক্ষ্যই হল, মহারাষ্ট্রের বিপর্যয় তাড়িত কৃষকদের জন্য ঋণ ও পর্যাপ্ত ত্রাণের বন্দোবস্ত করতে হবে। বেকারদের জন্য কর্ম সংস্থানও অন্যতম প্রাধান্য হতে চলেছে। আরও পড়ুন-Congress Wants Grand Ram Temple in Ayodhya: কংগ্রেস চাইছে অযোধ্যায় বিরাটাকার রামমন্দির নির্মিত হোক, ড্যামেজ কন্ট্রোলে নামলেন শচিন পাইলট

মুখ্যমন্ত্রীত্বের পদ নিয়ে বিজেপি ও জোট শরিক শিবসেনার মধ্যে দ্বন্দ্ব চরমে উঠেছিল। যখন বিজেপি শিবসেনাকে মুখ্যমন্ত্রীর পদ ভাগ দিতে রাজি হয়নি। তখন থেকেই রাজনৈতিক অশান্তিতে ভুগছে গোটা মহারাষ্ট্র।