এনসিপি সমর্থকদের কল্যাণে থমকে যেতে পারে মুম্বই, শরদ পওয়ারকে ইডির দপ্তরে না যেতে অনুরোধ পুলিশের
ইডির দপ্তরে গেলেন না শরদ পওয়ার (Photo Credit: ANI)

মুম্বই, ২৭ সেপ্টেম্বর: ব্যাংক দুর্নীতির মামলায় জাতীয়তাবাদি কংগ্রেস পার্টির (NCP) প্রধান শরদ পাওয়ার আদৌ ইডির দপ্তরে যাবেন কি যাবেন না, তানিয়ে দিনভর চলল দ্বন্দ্ব, নাটক। এককথায় দেশের বাণিজ্যনগরী আজ শরদ-ময় হয়ে রইল সারাদিন। ২৫ হাজার কোটি টাকার ব্যাংক দুর্নীতি মামলায় শুক্রবারই ইডি দপ্তরে হাজিরা দেওয়ার কথা ছিল শরদ পওয়ারের। কিন্তু, তাঁর আগেই ইডির তরফে পওয়ারকে ইমেলের মাধ্যমে জানানো হয়, তাঁর আসার প্রয়োজন নেই। তা সত্ত্বেও, ইডির (ED) দপ্তরে যাওয়ার সিদ্ধান্ত নেন এনসিপি সুপ্রিমো। যদিও, শেষপর্যন্ত পুলিশের অনুরোধে ইডি দপ্তরে যাওয়ার সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেন পওয়ার। পুলিশের দাবি শরদ পওয়ার ইডির দপ্তরে গেলে গোটা মু্ম্বই অশান্ত হয়ে উঠবে। আইন শৃঙ্খলা হাতের বাইরে বেরিয়ে যাবে।

জানা গিয়েছে, ২৫ হাজার টাকার ব্যাংক দুর্নীতি মামলায় শরদ পাওয়ারের (Sharad Pawar) নাম থাকলেও সরাসরি তাঁর যুক্ত থাকার কোনও প্রমাণ মেলেনি। শোনাযাচ্ছে তিনি নাকি এই আর্থিক দুর্নীতির মাস্টার মাইন্ড। শুক্রবার তাঁর একারণেই ইডির দপ্তরে হাজিরা দেওয়ার কথা ছিল। এনিয়ে গতকাল থেকে মুম্বইজুড়ে শুরু হয় নানারকম জল্পনা, ক্ষোভে ফুটতে থাকে এনসিপি সমর্থকরা। হঠাৎই ইডির তরফে জানানো হয়, পওয়ারের আজ হাজিরা দেওয়ার কোনও প্রয়োজন নেই। যখন তাঁর প্রয়োজন পড়বে তাঁকে ডেকে নেওয়া হবে। পওয়ারকে ইমেল এবং চিঠি দিয়ে সেকথা জানিয়েও দেওয়া হয়েছে। এনসিপি অবশ্য সেই চিঠির প্রাপ্তি স্বীকার করেনি। বরং, তাঁরা জানায় ইডি না চাইলেও পওয়ার হাজিরা দেবেন। যদিও, কিছুক্ষণ পর এনসিপি সুপ্রিমো নিজেই সাংবাদিকদের ডেকে জানান, তিনি ইডি দপ্তরে যাচ্ছেন না। পওয়ার বলেন, মুম্বই পুলিশের কমিশনার এবং যুগ্ম কমিশনার তাঁর সঙ্গে দেখা করতে এসেছিলেন। এনসিপি সমর্থকরা বিক্ষোভ দেখালে তা পুলিশের পক্ষে নিয়ন্ত্রণ করা কঠিন হবে বলে তাঁরা জানিয়েছেন। তাই সবদিক বিবেচনা করে তিনি ইডি দপ্তরে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আরও পড়ুন-পাঞ্জাবের আটারি সীমান্তে পুলিশের জালে পাকিস্তানি ড্রোন, অস্ত্র এল নাকি ড্রাগ জানতে শুরু তল্লাশি

এদিকে শুক্রবার ইডি দপ্তরে হাজিরা দেবেন পওয়ার। এ খবর প্রকাশ্যে আসতেই এনসিপি সমর্থকদের মধ্যে প্রবল ক্ষোভ তৈরি হয়। বিরোধী শিবিরের দাবি, ভোটের আগে ইচ্ছাকৃতভাবে এজেন্সিকে কাজে লাগিয়ে পওয়ারকে ফাঁসানোর চেষ্টা করছে বিজেপি। মুম্বইয়ের এনসিপি নেতৃত্ব ঠিক করে এদিন মুম্বইয়ে কয়েক হাজার মানুষ পথে নেমে পওয়ারের হাজিরার বিরোধিতা করবে। সেই মতো এদিন সকাল থেকে ব্যালার্ড স্ট্রিটে ইডির দপ্তরে হাজির হতে শুরু করেন পওয়ার সমর্থকরা। ভয় পেয়ে পিছু হটে পুলিশ ও ইডি।