Maharashtra Deadlock: কংগ্রেসের সমর্থন এখনও মেলেনি, মহারাষ্ট্রে সরকার গড়তে শিবসেনা-এনসিপির প্রচেষ্টা বিশবাঁও জলে
দলীয় বিধায়ক হাসান মুসরিফের সঙ্গে শরদ পাওয়ার (Photo Credit: PTI)

মুম্বই, ১২ নভেম্বর: রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির (Bhagat SIngh Koshyari) বেঁধে দেওয়া সময়ের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিয়ে সরকার গঠনের প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে পারল না শিবসেনা। সোমবার রাত সাড়েসাতটার পরে তাই মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনে সংখ্যা গরিষ্ঠতার বিচারে তৃতীয় স্থানে থাকা জাতীয়তাবাদি কংগ্রেস পার্টিকেই (NCP) পরবর্তী দায়ভার দিলেন রাজ্যাপাল। এবার শরদ পাওয়ারের (Sharad Pawar) দল সরকার গড়তে পারে কি না সেটাই দেখার। সরকার গড়তে হলে মঙ্গলবার রাত ৮.৩০ মিনিট পর্যন্ত সময় রয়েছে এনসিপির কাছে। এদিকে শিবসেনা (Shiv Sena) সমর্থন করলেও এনসিপিকে সাথ দিতে হলে পরোক্ষে শিবসেনার সঙ্গে জোটে যেতে হবে। তাই একটা দোলাচালের মধ্যে রয়েছে কংগ্রেস।

সূত্র বলছে, শিবসেনাকে সমর্থন করতে গররাজি কংগ্রেস (Congress)। এদিকে এনসিপি শিবসেনা জোট বাঁধলেও সংখ্যা গরিষ্ঠতায় অনেক পিছিয়ে রয়েছে। আরও ৪৭ জন বিধায়ক নাহলে সরকার গড়ার জায়গায় পৌঁছানো সম্ভব নয়। এই প্রসঙ্গে গতকাল রাতে এনসিপির মুখপাত্র নবাব মালিক বলেছেন, বিকল্প সরকার গড়ার জন্য একটা স্পষ্ট অবস্থানে রয়েছে দল। যাইহোক সরকার গড়তে হলে সহযোগী কংগ্রেসের চূড়ান্ত সমর্থনের জন্যঅপেক্ষা করতেই হচ্ছে। এদিকে মতাদর্শগত বিরোধী দল শিবসেনার সঙ্গে জোটে যেতেই কংগ্রেসের অন্দরে চলছে দোলাচাল। এই সরকার গঠন নিয়ে আমাদের দলীয় নেতৃত্বদের মধ্যে বৈঠকও হয়েছে। এখন জোট সঙ্গি কংগ্রেসের মতামতের অপেক্ষা করছে এনসিপি। বিজেপি শিবসেনার কেউই মহারাষ্ট্রে সরকার গড়তে পারেনি। তাই সোমবার রাতে শরদ পাওয়ারের দল এনসিপি-কেই সরকার গঠনের দায়িত্বভার দিয়েছেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। আরও পড়ুন-Shiv Sena-NCP-Congress Govt in Maharashtra?: কংগ্রেসকে পাশে পেতে শরদ পাওয়ারের সঙ্গে বৈঠকে উদ্ধব ঠাকরে, তাহলে কি মহারাষ্ট্রে শিবসেনা এনসিপি-কংগ্রেসের জোট সরকার?

মুখ্যমন্ত্রীর দাবি ছাড়তে চাননি দেবেন্দ্র ফডনবিশ। এদিকে জোট শরিক প্রতিশ্রুতি রাখছে না দেখে শিবসেনা নেতৃত্বও বেজায় ক্ষেপে যায়। দলীয় তরফে জানিয়ে দেওয়া হয়, কিছুতেই দাবি আদায় না হলে বিজেপির সঙ্গ দেবে না শিবসেনা। শেষপর্যন্ত সরকার গঠনের দায়ভার থেকে গত রবিবার পিছু হটে বিজেপি। এরপর সরকার গড়তে আসরে নামে শিবসেনা, দলের নেতা উদ্ধব ঠাকরেকে সম্ভাব্য মুখ্যমন্ত্রী ধরে নিয়ে এনসিপির সঙ্গে জোটের সংকল্প হয়। এনিয়ে কাল বৈঠকে বসেন শরদ পাওয়ার ও উদ্ধব ঠাকরে। তবে কোর কমিটির বৈঠক ও মহারাষ্ট্রের নেতাদের সঙ্গে বৈঠকের পরেও শিবসেনাকে সমর্থনের প্রশ্নে মনস্থির করতে পারেনি কংগ্রেস।