Ambedkar Jayanti 2020: বাবা সাহেব আম্বেদকরকে যোগ্য সম্মান দেওয়া হয়নি, কংগ্রেসকে একহাত নিলেন জেপি নাড্ডা
জেপি নাড্ডা (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৪ এপ্রিল: জীবিতাবস্থায় বাবা সাহেব আম্বেদকরকে (Dr BR Ambedkar) যোগ্য সম্মান দেওয়া হয়নি। মঙ্গলবার কংগ্রেসকে এই প্রশ্নে বিঁধলেন বিজেপির প্রধান জেপি নাড্ডা। তাঁর অভিযোগ, বাবা সাহেব আম্বেদকরকে ভারত রত্ন উপাধি দিতে চার দশক সময় লাগিয়ে দিয়েছে। অথচ বিজেপি ক্ষমতায় এসেই আম্বেদকরের রেজোলিউশনকে সিস্টেমেটিক ওয়েতে বলবৎ করার চেষ্টা করে যাচ্ছে। ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিনে সংবাদ সংস্থা এএনআই-কে জেপি নাড্ডা বলেন, জীবিত থাকাকালীন যে সম্মান ও শ্রদ্ধা বাবা সাহেব আম্বেদকরের প্রাপ্য ছিল। তা কংগ্রেস তাঁকে দেয়নি। তাঁকে ভারত রত্ন সম্মান দিতে চার দশক সময় নিয়েছে। বিজেপি সরকার কিন্তু তাঁর নিয়মনীতি মেনেই এগোচ্ছে।

তিনি আরও বলেন, “সমাজ অর্থনীতি ও সাংবিধানিক ক্ষেত্রে বাবা সাহেব আম্বেদকরের অবদানের জন্য ভারত সবসময় কৃতজ্ঞ চিত্রে তাঁকে স্মরণ করে। বিজেপি কর্মীরাও সমাজ, রাজনীতি ও অর্থনীতিতে সংস্কারের ক্ষেত্রে বাবা সাহেব আম্বেদকরকে অনুপ্রেরণা মানে।” আরও পড়ুন-Coronavirus Cases In India: ১০ হাজার ছাড়ালো দেশে করোনা আক্রান্তের সংখ্যা, গত ২৪ ঘণ্টা মৃত ৩১ জন

আজ দেশে বাবা সাহেব আম্বেদকরের ১২৯-তম জন্মজয়ন্তী পালিত হচ্ছে। ভারতে সংবিধানের জনক হিসেবে উলেকিত ব্যক্তিত্বই হলেন ভীমরাও রামজি আম্বেদকর। ১৯৯০ সালে তাঁকে মরণোত্তর ভারত রত্নে ভূষিত করা হয়।