Rajasthan Political Crisis: সরকার বাঁচাতে অশোক গেহলতের বৈঠকের পর বাসে চড়ে কংগ্রেস বিধায়করা চললেন রিসর্টে, দেখুন ছবি
বাসে চড়ে জয়পুরের বাইরের রিসর্টে চলেছেন কংগ্রেস বিধায়করা (Photo Credits: ANI)

জয়পুর, ১৩ জুলাই: এদিন জয়পুরের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের ডাকা বৈঠকে যোগ দিতে এসেছিলেন দলের বিধায়করা। বৈঠকের পর সেই সমস্ত কংগ্রেস বিধায়কদের (Conress MLA) বাস ভর্তি করে জয়পুরের বাইরের একটি রিসর্টে পাঠানো হল। মূলত রাজস্থানে ক্ষমতাসীন কংগর্সে সরকারের এখন যুযুধান দুই পক্ষ। একদিকে মুখ্যমন্ত্রী অশোক গেহলট। অন্যদিকে উপমুখ্যমন্ত্রী শচিন পাইলট। রবিবার দিল্লিতে এক সরকারি বিবৃতিতে শচিন পাইলট বলেছিলেন, তাঁর পক্ষে ৩০ জন দলীয় বিধায়কের সমর্তন রয়েছে। তাই গেহলট সরকার রাজস্থান মন্ত্রিসভায় সংখ্যালঘু। এরপরেই গদি বাঁচাতে আজ বৈঠক ডাকেন মুখ্যমন্ত্রী। বৈঠকের পর সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে বাসভর্তি করে দলীয় বিধায়কদের শহরের বাইরের এক রিসর্টে পাঠিয়ে দেওয়া হল।

এই যে শহরে দে অদূরে সমস্ত যোগাযোগের বাইরে দলীয় বিধায়কদের একসঙ্গে রেখে দেওয়ার মূল উদ্দেশ্যই হল রাজনৈতিক ক্ষমতা দখলে ঘোড়া কেনাবেচায় যাতে কোনওভাবেই ওই বিধায়কের দল ঘুঁটি হতে না পারে। এদিন সকালে সাড়ে দশটা নাগাদ মুখ্যমন্ত্রী বৈঠকে ১০৭ বিধায়ক উপস্থিত হন। গতকা রাতে যেখানে ৭৫ জন বিধায়ক উপস্থিত ছিলেন। গতকাল মধ্যরাত পর্যন্ত শচিন পাইলট দাবি করে এসেছেন যে, তাঁর সমর্থনে রয়েছেন ৩০ জন বিধায়ক। তবে আজকে দেখা গেল, শচিন পাইলটের পাস ছেড়ে অনকেই গেহলট ক্যাম্পে নাম লিখিয়েছেন। এই গেহলট বনাম পাইলটের লড়াইয়ে উপমুখ্যমন্ত্রীর পাশে রয়েছেন ১০-১২ জন বিধায়ক। যাঁদের মধ্যে আবার কয়েকজন নির্দলের এমএলএ। এদিকে মুখ্যমন্ত্রী গেহলটের সঙ্গে যাবতীয় মতপার্থক্য মিটিয়ে ফেলতে শচিন পাইলটের কাছে দলীয় তরফে লোক পাঠানো হয়েছে। আরও পড়ুন-CBSE 12th Result 2020 Declared: অনলাইনে সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ, দেখে নিন ওয়েবসাইট cbseresults.nic.in

এদিক গেহলট ক্যাম্প যখন আজকের বৈঠকে ১০৭ জন বিধায়কের উপস্থিতি দাবি করেছে তখন শচিন পাইলট বললেন ৯৩-৯৪ জন বিধায়ক আজ মুখ্যমন্ত্রী ডাকা বৈঠকে যোগ দিয়েছেন। বৈঠকের শেষ জানা গিয়েছে, রাজ্যের রাজনৈতিক সংকটের জন্য বিরোধী বিজেপিকেই দায়ী করেছে কংগ্রেস। রেজোলিউশনে বলা হয়েছে, এইভাবে গণতন্ত্রকে উৎখাতের খেলায় নামার জন্য রাজস্থানের আট কোটি জনতাকে অপমান করেছে বিজেপি। এই দলকে রাজ্যবাসী কোনওদিন ক্ষমা করবে না।